ICC ODI World Cup 2023

সেমিফাইনাল ম্যাচের দু’দিন আগে রোহিত, কোহলিদের শিবিরে হাজির বিশ্বচ্যাম্পিয়ন

বড় প্রতিযোগিতায় চাপ থাকবেই। বিশেষ করে নকআউট পর্বে। চাপ সামলানোও খেলোয়াড়দের কাছে বড় চ্যালেঞ্জ। সেমিফাইনালের আগে রোহিত, কোহলিদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন অলিম্পিক্স সোনাজয়ী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ২০:১৩
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

টানা ন’ম্যাচ জিতে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত। প্রতিযোগিতার বাকি সব দলকেই হারিয়েছেন রোহিত শর্মারা। তবু নকআউট পর্বের আগে সতর্ক তাঁরা। কারণ, এই পর্বে হার মানেই বিদায়। অর্থহীন হয়ে যাবে লিগ পর্বের টানা ন’টি জয়ের কৃতিত্ব। তেমন কিছু যাতে না হয়, তা নিশ্চিত করতে আসরে নামলেন অলিম্পিক্স সোনাজয়ী এবং বিশ্বচ্যাম্পিয়ন শুটার অভিনব বিন্দ্রা। সেমিফাইনালের আগে রোহিত, বিরাট কোহলিদের দিলেন চাপ সামলানোর মন্ত্র।

Advertisement

বুধবার মুম্বইয়ে শেষ চারের লড়াইয়ে প্রতিপক্ষ নিউ জ়িল্যান্ড। লিগ এবং নকআউট পর্বের মধ্যে পার্থক্য থাকে। ছিটকে যাওয়ার সম্ভাবনা থাকে। বেশি থাকে প্রত্যাশার চাপও। তাই রোহিতদের চাপ সামলানোর কৌশল শিখিয়ে দিলেন অলিম্পিক্স সোনাজয়ী। ভারতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কথা বললেন অভিনব। সমাজমাধ্যমে দিলেন গুরুত্বপূর্ণ পরামর্শ।

নিজের অ্যাকাউন্টে অভিনব লিখেছেন, ‘‘আমাদের ছেলেরা সেমিফাইনালের প্রস্তুতি নিচ্ছে। চাপ সামলানোর দু’টি উপায়ের কথা বলতে পারি। যদিও অসাধারণ পারফরম্যান্স করা দলকে চাপ সামলানো নিয়ে পরামর্শ দেওয়ার দরকার নেই। মনে রাখতে হবে, এখনকার পরিস্থিতি একদম নিখুঁত। ঠিক যেমন কাম্য। এটাকেই ধরে রাখতে হবে। তোমাদের প্রতি দিনের সূচিই তোমাদের আচার। এটাই চাপকে কর্মক্ষমতায় পরিণত করে। পরিস্থিতি যদি একটু কঠিনও হয়, তা হলেও ভয় পাওয়া চলবে না।’’

Advertisement

অভিনবের মতে, চাপ মানুষকে ছায়ার মতো অনুসরণ করে। সব সময় সঙ্গে থাকে। এটা একটা সঙ্কট? অলিম্পিক্স সোনাজয়ী বলেছেন, ‘‘ইতিহাস তৈরির পথ সব সময় কঠিন হয়। পরিস্থিতি যখন কঠিন হয়, সেটা আরও কঠিন হতে থাকে। চাপ অনেকটা বিকালের ছায়ার মতো। দেখলে মনে হয় খুব বড়। তবে সেটা কখনও ক্রিকেট বলের থেকে ভারী নয়। চাপ থেকে পালানোর চেষ্টা করা ঠিক নয়। চাপকে কাছে টেনে নিতে হয়। আলিঙ্গন করতে হয়। হাত মেলাতে হয়। দেখবে এটাই মাঠে তোমাদের আনন্দ দেবে। এগিয়ে যাও। চাপকে মাঠের বাইরে ছুড়ে ফেলে দাও। কিন্তু মনে রাখতে হবে, পরিস্থিতি কঠিন হলে বড় করে শ্বাস নাও এবং ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলাও।’’

অভিনবকে ভারতীয় ক্রিকেট বোর্ড বা ভারতীয় দলের পক্ষে পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করা হয়নি। তিনি নিজেই রোহিতদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। তিনি বলতে চেয়েছেন, প্রতিযোগিতার এমন পর্যায় চাপ থাকবেই। কিন্তু ভয় না পেয়ে সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। সেটাই সব থেকে সেরা উপায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন