Indian Cricket team

কেন্দ্রের সবুজ সঙ্কেতের পরেও মিলল না ভিসা! ভারতে বিশ্বকাপ খেলতে আসছে না পাকিস্তান

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পাকিস্তান দলের ভিসা মঞ্জুর করেছিল। কিন্তু তার পরেও ভিসা পেল না তারা। ফলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসছে না পাকিস্তানের দৃষ্টিহীনদের ক্রিকেট দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৭:৩০
Share:

ভারতে এ বার হচ্ছে দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে খেলতে আসছে না পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র

বুধবার কেন্দ্র জানিয়েছিল, ভারতে দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসার জন্য ভিসার অনুমতি দেওয়া হয়েছে পাকিস্তান ক্রিকেট দলকে। কিন্তু তার পরেও পাকিস্তানের আসা হচ্ছে না। কারণ, কেন্দ্রের সবুজ সঙ্কেতের পরেও তারা ভিসা পায়নি। ভারতের ‘দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশন’ এ কথা জানিয়েছে।

Advertisement

ভারতের দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহানতেশ জিকে বলেছেন, ‘‘পাকিস্তান দল ভারতে আসছে না। এটা নিশ্চিত। কারণ, ওরা ভিসা পায়নি।’’ কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তো অনুমতি দিয়েছিল। তা হলে কেন তারা ভিসা পেল না? মহানতেশ বলেছেন, ‘‘ভারতীয় দূতাবাসের ইমেলের পরে বুধবার দুপুর ২.৩০ মিনিট নাগাদ ইসলামাবাদের ভারতীয় দূতাবাস থেকে পাসপোর্ট সংগ্রহ করেছিল পাকিস্তান দল। কিন্তু তাদের ভিসা মঞ্জুর করা হয়নি।’’ কেন তাঁরা ভিসা পাননি সেই বিষয়ে অবশ্য কিছু জানাননি মহানতেশ।

ভারতে দৃষ্টিহীন ক্রিকেটারদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ৫ থেকে ১৭ ডিসেম্বর। প্রতিযোগিতা শুরুর এক দিন পরও ভিসা না পাওয়ায় পাকিস্তান দলের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছিল। যা নিয়ে পাকিস্তানের ‘দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিল’ ক্ষোভ প্রকাশ করেছিল। ভারত সরকারের ভূমিকাকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করা হয়েছিল। বিতর্ক তৈরি হতেই নড়চড়ে বসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বিদেশমন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘‘পাকিস্তানের খেলোয়াড়-সহ মোট ৩৪ জনের ভিসার আবেদন মঞ্জুর করা হয়েছে। এখন আর পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দলের বিশ্বকাপে অংশগ্রহণ করতে কোনও বাধা নেই।’’ কিন্তু তার পরেও কেন তারা ভিসা পেল না তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

Advertisement

দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলাগুলি হবে দিল্লি, মুম্বই, ইনদওর, বেঙ্গালুরু ও ফরিদাবাদে। গত বার চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। রানার্স হয়েছিল পাকিস্তান। এ বার ভারত, পাকিস্তান ছাড়াও অংশ নিচ্ছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও দক্ষিণ আফ্রিকা।

উল্লেখ্য, ভিসা না পাওয়ায় মঙ্গলবার পাকিস্তানের ‘দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিল’ ক্ষোভ প্রকাশ করেছিল। বিবৃতিতে তারা জানিয়েছিল, ‘‘খেলাকে সব সময় রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। কিন্তু ভারত সেটা করছে না। আমরা এই ঘটনার নিন্দা করছি। ভারতের ‘দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশন’-এর কোনও দোষ নেই। তারা কেন্দ্রের কাছে আবেদন করেছিল পাকিস্তানকে ছাড়পত্র দেওয়ার জন্য। কিন্তু দিল্লির সরকার অনুমতি দেয়নি।’’ এ ছাড়াও তারা হুঁশিয়ারি দিয়ে বিবৃতিতে জানিয়েছিল, ‘‘আমরা দৃষ্টিহীন ক্রিকেটের বিশ্ব সংস্থার কাছে অভিযোগ জানাবো। আবেদন করব, ভবিষ্যতে যাতে ভারতকে কোনও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দেওয়া না হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন