ICC World Cup 2023

বিশ্বকাপের মুখে বিতর্কে পাকিস্তান, ভারতকে ‘শত্রু দেশ’ বলে পরে ডিগবাজি পাক বোর্ডের প্রধানের

ভারত সম্পর্কে বিতর্কিত মন্তব্য করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান। পাকিস্তানেই তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে। প্রশ্ন উঠেছে তাঁর মানসিকতা নিয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৫
Share:

বাবর আজ়ম। —ফাইল ছবি।

এক দিনের বিশ্বকাপ শুরুর মুখে নতুন বিতর্ক তৈরি করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান জ়াকা আশরফ। ভারতকে ‘শত্রু দেশ’ বলে মন্তব্য করলেন তিনি। বাবর আজ়মদের ভারতের বিশ্বকাপ খেলতে আসা নিয়ে এই মন্তব্য করেছেন পিসিবি চেয়ারম্যান।

Advertisement

সম্প্রতি বাবরদের কেন্দ্রীয় চুক্তির টাকা বাড়িয়েছে পিসিবি। ক্রিকেটারদের বেতন বৃদ্ধি নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ভারতকে শত্রু দেশ বলেন তিনি। সমাজমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিয়োয় পিসিবি চেয়ারম্যানকে বলতে শোনা যাচ্ছে, ‘‘আমরা আমাদের খেলোয়াড়দের ভালবাসা উজাড় করে দিয়েছি। পাকিস্তানের ইতিহাসে এত টাকা কখনও পায়নি ক্রিকেটারেরা। আমরা চেয়েছিলাম শত্রু দেশে খেলতে যাওয়ার আগে ছেলেদের মনোবল ভাল জায়গায় রাখতে।’’ পিসিবি চেয়ারম্যান এমন কথা বললেও সাত বছর পর ভারতের মাটিতে পা রাখা পাকিস্তান দল উষ্ণ অভ্যর্থনা পেয়েছে। হায়দরাবাদের আতিথেয়তায় মুগ্ধ শাহিন আফ্রিদিরা। সমাজমাধ্যমে সে কথা জানিয়েওছেন তাঁরা।

এমন মন্তব্যের জন্য তীব্র সমালোচনা শুরু হয়েছে পিসিবি চেয়ারম্যানের। পাকিস্তানের নাগরিকদের একাংশই তাঁর এই মন্তব্যকে অবিবেচক এবং নির্বোধের মতো বলে মন্তব্য করেছেন। কেউ কেউ আবার সরাসরি বলেছেন, ভারত কখনই আমাদের শত্রু দেশ নয়। পিসিবি প্রধানের মানসিকতা পরিবর্তন করা দরকার।

Advertisement

বিতর্ক তৈরি হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেছেন আশরফ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে বিবৃতি দিয়ে ভারতের প্রশংসা করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘‘চেয়ারম্যান বলেছেন, পাকিস্তান এবং ভারতের ক্রিকেট সব সময়ই আকর্ষণের কেন্দ্রে থাকে। গোটা বিশ্বের আকর্ষণের কেন্দ্র এই ম্যাচ। ক্রিকেটের সব ম্যাচের মধ্যে এই খেলাকেই সব থেকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। আমরা সব সময় দু’দেশের ক্রিকেটীয় সম্পর্ক উন্নত করার পক্ষে।’’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘হায়দরাবাদ বিমানবন্দরে আমাদের ক্রিকেটারদের দুর্দান্ত ভাবে সংবর্ধনা দেওয়া হয়েছে। এটা ভালবাসার নিদর্শন। জ়াকা আশরফ ব্যক্তিগত ভাবে এ জন্য ভারতীয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘ভারত এবং পাকিস্তান যখন এক সঙ্গে ক্রিকেট মাঠে পা রাখে, তখন তারা ঐতিহ্যগত প্রতিদ্বন্দ্বী হিসাবে নামে। শক্র হিসাবে নয়।’’’

হায়দরাবাদের পৌঁছানোর পর কোনও কিছু নিয়েই অভিযোগ করেননি পাকিস্তানের ক্রিকেটারেরা। বরং তাঁরা সব ব্যবস্থায় খুশি। শুক্রবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচেও মাঠে নেমেছেন বাবরেরা। বিশ্বকাপে তাঁদের প্রথম ম্যাচ ৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন