Champions Trophy 2025

চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন নিয়ে উদ্বেগে পাকিস্তান, ক্ষতি ঠেকাতে চুক্তি আইসিসির সঙ্গে

ভারতীয় ক্রিকেট বোর্ড গত এশিয়া কাপের সময় পাকিস্তানে দল পাঠাতে রাজি না হওয়ায় হাইব্রিড মডেলে হয়েছিল প্রতিযোগিতা। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির স্বত্ব নিয়ে চুক্তি করে নিল পাক বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৯:২২
Share:

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। —ফাইল চিত্র।

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। প্রতিযোগিতা আয়োজনের স্বত্ব নিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সঙ্গে চুক্তি সই করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দুবাইয়ে আইসিসির সদর দফতরে চুক্তিতে সই করেছেন পিসিবি চেয়ারম্যান জ়াকা আশরফ এবং আইসিসির প্রধান আইনি উপদেষ্টা জোনাথন হল।

Advertisement

গত সেপ্টেম্বরে এশিয়া কাপের আয়োজক পাকিস্তান হলেও প্রতিযোগিতার অধিকাংশ ম্যাচ হয়েছিল শ্রীলঙ্কায়। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাকিস্তানে বিরাট কোহলি, রোহিত শর্মাদের পাঠাতে রাজি না হওয়ায় বিকল্প ব্যবস্থা করতে হয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে। হাইব্রিড মডেলে হয়েছিল এশিয়া কাপ। একই কারণে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির স্বত্ব পাওয়া নিয়ে উদ্বেগে ছিলেন পিসিবি কর্তারা। বিসিসিআই কর্তারা আবার দল পাঠাতে না চাইলে প্রতিযোগিতা আয়োজনের স্বত্ব হারানোর আশঙ্কা ছিল তাঁদের। তাতে বিপুল আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। সেই ক্ষতি ঠেকাতেই প্রতিযোগিতা আয়োজনের স্বত্ব নিয়ে আইসিসির সঙ্গে চুক্তি সই করল পিসিবি। এই চুক্তির ফলে কোন দল পাকিস্তানে খেলতে না গেলে, পিসিবির যে আর্থিক ক্ষতি হবে তা পুষিয়ে দেবে আইসিসি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আইসিসিকে আশ্বাস দেওয়া হয়েছে, অংশগ্রহণকারী সব দলের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকবে। উল্লেখ্য, ১৯৯৬ সালের পর আইসিসির কোনও প্রতিযোগিতা আয়োজন করেনি পাকিস্তান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন