Pakistan Cricket

একাধিক অব্যবস্থা, আবার বিতর্ক পাক ক্রিকেটে, চিকিৎসক ছাড়াই অস্ট্রেলিয়ায় বাবরেরা

বিশ্বকাপের ব্যর্থতার পর ঘুরে দাঁড়ানোর সময় আবার বিতর্ক পাকিস্তানের ক্রিকেটে। একাধিক বিষয় প্রকাশ্যে আসার পর বিবৃতি দিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন পিসিবি কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১২:৫৯
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়া সফরে গিয়েছে পাকিস্তান ক্রিকেট দল। ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে দু’দলের প্রথম টেস্ট। এশিয়া কাপ, বিশ্বকাপের ব্যর্থতার পর অধিনায়ক, কোচ, নির্বাচক বদলে নতুন ভাবে শুরু করতে চাইছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। তার মধ্যেও উঠে আসছে নানা অব্যবস্থার ছবি। তৈরি হয়েছে নতুন বিতর্ক। যেমন অস্ট্রেলিয়ায় বাবর আজ়ম, শান মাসুদদের সঙ্গে কোনও চিকিৎসককে পাঠায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

Advertisement

অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড সফরের জন্য সোহেল সালিম নামে এক চিকিৎসককে নিয়োগ করেছিলেন পিসিবি কর্তারা। কিন্তু তিনি অস্ট্রেলিয়ার ভিসা পাননি। ক্রিকেটারদের সঙ্গে তাই যেতে পারেননি সে দেশে। বিষয়টি জানার পরেও তাঁর ভিসার জন্য চেষ্টা করেননি পাক ক্রিকেট কর্তারা। অন্য কোনও চিকিৎসককেও পাঠানো হয়নি দলের সঙ্গে বা পরে।

এই খবর প্রকাশিত হওয়ার পর পিসিবির পক্ষ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে একটি বিবৃতি দিয়ে। তাতে বলা হয়েছে, ‘‘সেলিমের ভিসার জন্য আমরা সব রকম ভাবে চেষ্টা করছি। আশা করা হচ্ছে, টেস্ট সিরিজ় শুরুর আগেই তিনি দলের সঙ্গে যোগ দিতে পারবেন। তিনি সরাসরি পার্থে পৌঁছবেন।’’

Advertisement

বাবরেরা এক দিকে দলীয় চিকিৎসক ছাড়াই বিদেশে সিরিজ় খেলার প্রস্তুতি নিচ্ছেন। অন্য দিকে, পাকিস্তানের অনূর্ধ্ব ১৯ দলেও ফুটে উঠেছে অব্যবস্থার ছবি। অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে পাকিস্তান দলের সঙ্গে নেই কোনও ম্যানেজার। সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত এই প্রতিযোগিতার জন্য ম্যানেজার হিসাবে ঘোষণা করে হয়েছিল প্রাক্তন ক্রিকেটার শোয়েব মহম্মদের নাম। কিন্তু তিনি পাসপোর্ট সমস্যায় অনূর্ধ্ব ১৯ দলের সঙ্গে এশিয়া কাপে যেতে পারেননি। জানা গিয়েছে, তাঁর পাসপোর্টের মেয়ার শেষ হয়ে গিয়েছে। পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘শোয়েবের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় দলের সঙ্গে যেতে পারেনি। আশা করছি, ও দ্রুত দলের সঙ্গে যোগ দিতে পারবে।’’

একই সঙ্গে পাকিস্তানের সিনিয়র এবং জুনিয়র দু’দলের অব্যবস্থার ছবি সামনে আসায় অস্বস্তিতে পড়েছেন পাক ক্রিকেট কর্তারা। দু’টি দলই দেশ ছাড়ার আগে সব কিছু কেন ভাল করে খতিয়ে দেখা হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারদের একাংশ। দু’টি ঘটনার জন্যই তাঁরা পিসিবি কর্তাদের উদাসীনতাকে দায়ী করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন