T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল না পাকিস্তান! বাবরেরা কি খেলবেন না?

আইসিসির নির্দেশিকা মেনে সব দেশ ১ মের মধ্যে ১৫ জনের দল ঘোষণা করলেও ব্যতিক্রম পাকিস্তান। এত দ্রুত দল ঘোষণা না করার সিদ্ধান্ত নিয়েছেন পিসিবি কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২২:১৩
Share:

বাবর আজ়ম। — ফাইল চিত্র।

ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করে দিয়েছে। অথচ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্দেশিকা অনুযায়ী ১ মের মধ্যে দল ঘোষণা করল না পাকিস্তান। আগামী কয়েক দিনের মধ্যেও দল ঘোষণার পরিকল্পনা নেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)।

Advertisement

১ মের মধ্যে ঘোষণা করা দল আসলে প্রাথমিক দল। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করতে হবে ২৪ মের মধ্যে। এখন ঘোষিত দলের যে কোনও ক্রিকেটারকে পরিবর্তন করতে পারবে প্রতিযোগী দেশগুলি। তার জন্য কোনও কারণ দেখাতে হবে না। নিতে হবে না কোনও অনুমতিও। সেই সুযোগ কাজে লাগানোর পরিকল্পনা করেছে পিসিবি। আগামী ২৩ অথবা ২৪ মে একে বারে চূড়ান্ত দল ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় খেলবেন বাবর আজ়মেরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি ম্যাচ হবে ১০, ১২ এবং ১৪ মে। তার পর ২২ থেকে ৩০ মার্চের মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবেন বাবরেরা। বিশ্বকাপের দল ঘোষণার আগে আরও চারটি ম্যাচে বাবরদের পারফরম্যান্স দেখে নিতে পারবেন পাকিস্তানের নির্বাচকেরা। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

Advertisement

পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘এখনই দল ঘোষণা করার কোনও মানে হয় না। কারণ ২৪ মের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। তখন সব দেশ গোটা দলই পরিবর্তন করতে পারে। ২৪ মের পর শুধু চোট বা ফিটনেস সমস্যার কারণে খেলোয়াড় পরিবর্তন করা যাবে। সে জন্য আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমতি নিতে হবে। তাই পাকিস্তানের নির্বাচকেরা সিদ্ধান্ত নিয়েছেন প্রাথমিক দল ঘোষণা করবেন না। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ পর্যন্ত দেখে নিয়ে একে বারে চূড়ান্ত ১৫ জনের দল ঘোষণা করবেন।’’

বাবরের দলের বেশ কয়েক জন ক্রিকেটারের ফিটনেস সংক্রান্ত সমস্যা রয়েছে। মহম্মদ রিজ়ওয়ান, আজ়ম খান, ইরফান খান নিয়াজি, হ্যারিস রউফেরা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারবেন কিনা, তা বুঝতে আরও কিছু দিন অপেক্ষা করতে চায় পিসিবি। তাই এক বারে চূড়ান্ত দল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন