PSL 2024

বল ছাড়ার আগে দাঁড়িয়ে পড়ছেন এক মুহূর্ত! আলোচনায় পাকিস্তানের নতুন রহস্য-স্পিনার

পিএসএলে কোয়েট্টা গ্ল্যাডিয়েটরসের হয়ে নজর কেড়েছেন তারিক। অশ্বিনের সঙ্গে তাঁর বল করার ভঙ্গির কিছুটা মিল রয়েছে। তবে বল ছাড়ার আগের মুহূর্তে হঠাৎ থমকে দাঁড়াচ্ছেন তরুণ অফ স্পিনার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৬:০৭
Share:

—প্রতীকী চিত্র।

আরও রহস্য স্পিনারের খোঁজ পেল ক্রিকেট বিশ্ব। তিনি পাকিস্তানের উসমান তারিক। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েট্টা গ্ল্যাডিয়েটরসের হয়ে খেলছেন তিনি। তাঁর বল করার ভঙ্গি নজর কেড়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের।

Advertisement

বৃহস্পতিবার পাকিস্তান সুপার লিগে করাচি কিংস এবং কোয়েট্টা গ্ল্যাডিয়েটরস ম্যাচের পর আলোচনায় উঠে এসেছেন তারিক। পাকিস্তানের তরুণ অফ স্পিনারের বল করার ভঙ্গি কিছুটা রবিচন্দ্রন অশ্বিনের মতো। তবে পার্থক্যও রয়েছে অনেকটা। হাত থেকে বল ছাড়ার আগে খানিকটা থমকে দাঁড়িয়ে যান তারিক। তার পর বল ছাড়েন হাত থেকে। হঠাৎ দেখলে মনে হবে, বল করার ঠিক আগে যেন একটু ভেবে নেন তারিক। তরুণ অফ স্পিনারের বল করার এই অভিনব ভঙ্গি বিভ্রান্ত করছে প্রতিপক্ষের ব্যাটারদের। সাফল্য পাচ্ছেন তারিকও। পাক স্পিনারের বল করার ভঙ্গি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমেও।

বৃহস্পতিবার করাচির বিরুদ্ধে ৪ ওভার বল করে ১৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তারিক। তাঁর বল বুঝতে না পেরে আউট হয়েছেন স্বচ্ছন্দে ব্যাট করতে থাকা ওপেনার টিম সেইফার্ট (১১ বলে ২১)। আউট হয়েছেন তিন নম্বরে নামা জেমস ভিনসও (২৫ বলে ৩৭)। দুই বিদেশি ব্যাটারকেই এলবিডব্লিউ আউট করেছেন তারিক। করাচির অন্য ব্যাটারেরাও বেশ সমস্যায় পড়েছেন।

Advertisement

এ বারই প্রথম পিএসএল খেলছেন তারিক। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটেওএর আগে তেমন নজর কাড়তে পারেননি তরুণ অফ স্পিনার। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবা উল হক বলেছেন, ‘‘তারিকের হাতে ক্যরম বল রয়েছে। বলটা নিঁখুত ভাবে করতে পারে। তার মধ্যে একটা সুক্ষ্ম স্পিন রয়েছে। যা ব্যাটারকে পরাস্ত করার জন্য যথেষ্ট। ওর বল ডান হাতি ব্যাটারদের জন্য বেশ কঠিন।’’ মিসবা মনে করেন, নিজেকে ধরে রাখতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটেও আগামী দিনে সাফল্য পাবেন তারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন