Bangladesh Cricket

রোহিতদের হারানো বাংলাদেশকে সমীহ নিউ জ়িল্যান্ডের, বোল্টের দিকে তাকিয়ে অধিনায়ক

নিউ জ়িল্যান্ড সিরিজ়ের দলে বাংলাদেশের প্রথম একাদশের অনেকেই নেই। বিশ্রাম দেওয়া হয়েছে শাকিবদের। তবু ঘরের মাঠে লিটনের দলকে হালকা ভাবে নিতে নারাজ সফরকারীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২২:০২
Share:

লিটন দাস। —ফাইল চিত্র।

বিশ্বকাপের প্রস্তুতি সারতে বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে নিউ জ়িল্যান্ড। লিটন দাসের দলের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগের দিন সফরকারী দলের অধিনায়ক লকি ফার্গুসনের গলায় শোনা গেল সমীহের সুর। কয়েক দিন আগে ভারতকে হারানো বাংলাদেশকে হালকা ভাবে নিচ্ছেন না গত বিশ্বকাপের রানার্সেরা।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ে নিউ জিল্যান্ড পাচ্ছে না টিম সাউদি এবং ম্যাট হেনরিকে। তাই বোলিং আক্রমণ নিয়ে কিছুটা উদ্বিগ্ন ফার্গুসন। বুধবার তিনি বলেছেন, ‘‘আমাদের পুরো বোলিং বিভাগকে পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় ট্রেন্ট বোল্টকে বাড়তি দায়িত্ব নিতে হবে। বোল্টের প্রচুর অভিজ্ঞতা আছে। দলে ওকে পেয়ে আমরা সবাই খুশি। আমাদের বোলিং বিভাগকে নেতৃত্ব দেওয়ার উপযুক্ত খেলোয়াড়। ইংল্যান্ডে দারুণ ফর্মে ছিল। ঠান্ডা মাথায় চাপ সামলাতে পারে। বলতে পারেন এই সিরিজ়ে আমরা অনেকটাই তাকিয়ে থাকব বোল্টের দিকে। ওর সঙ্গে খেলা সব সময়ই ভীষণ উপভোগ্য। বল সুইং করলে কিন্তু ওকে সামলানো মুশকিল।’’

প্রতিপক্ষকে বোল্ট সম্পর্কে কিছুটা সতর্ক করে দিলেও ঘরের মাঠে বাংলাদেশকে হালকা ভাবে নিচ্ছেন না নিউ জ়িল্যান্ডের অধিনায়ক। তিনি বলেছেন, ‘‘আমরা জানি বাংলাদেশ শক্তিশালী দল। বিশেষ করে ঘরের মাঠে তো বটেই। আমাদের যথেষ্ট চ্যালেঞ্জ সামলাতে হবে। আমি নিজে প্রথম বার বাংলাদেশের মাটিতে খেলব। তাই আমার অনেক কিছু শেখার থাকবে। আমরা অবশ্য তৈরি। দলের সবাই এই সিরিজ়ে ভাল ফল করতে মুখিয়ে রয়েছে।’’ উল্লেখ্য, এই সিরিজ়ে প্রথম দেশকে নেতৃত্ব দেবেন ফার্গুসন। তাই কিছুটা সতর্ক তিনি।

Advertisement

কয়েক দিন আগেই এশিয়া কাপের সুপার ফোর পর্বে ভারতের বিরুদ্ধে জয় পেয়েছিলেন শাকিব আল হাসানেরা। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ে অবশ্য বাংলাদেশের প্রথম একাদশের অনেকেই খেলছেন না। বিশ্বকাপের আগে শাকিবদের বিশ্রাম দেওয়ার পাশাপাশি কয়েক জনকে দেখে নিতে চেয়েছেন বাংলাদেশের নির্বাচকেরা। তবু প্রতিপক্ষকে হালকা ভাবে নিতে নারাজ নিউ জ়িল্যান্ড অধিনায়ক। ভারতের মাটিতে বিশ্বকাপের আগে বাংলাদেশ সফর কাজে লাগবে বলে মনে করছে নিউ জ়িল্যান্ড শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন