T20 World Cup 2024

বিশ্বকাপে কাদের নিয়ে মাঠে নামবে ভারত? জায়গা হবে হার্দিকের? প্রথম এগারো বাছল আনন্দবাজার অনলাইন

রোহিত শর্মার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে ভারত। সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য। ফলে এই দুই ক্রিকেটারকে বাদ দেওয়া যাবে না। দেখে নেওয়া যাক বিশ্বকাপে ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৮:১৯
Share:

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল বেছে নিয়েছে ভারত। রোহিত শর্মার নেতৃত্বে খেলবে সেই দল। সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য। ফলে এই দুই ক্রিকেটারকে বাদ দেওয়া যাবে না। দেখে নেওয়া যাক বিশ্বকাপে ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে।

Advertisement

রোহিত শর্মা (অধিনায়ক): আইপিএলে তাঁকে নেতৃত্ব থেকে সরিয়ে দিলেও ভারতীয় দলে যে তিনি অধিনায়ক থাকবেন, তা আগেই জানিয়েছিলেন বোর্ড সচিব জয় শাহ। তাঁকে অধিনায়ক হিসাবে রেখেই দল ঘোষণা করা হল। ওপেনার হিসাবেও থাকবেন তিনি।

যশস্বী জয়সওয়াল: রোহিতের সঙ্গে ওপেন করবেন যশস্বী। বাঁ হাতি-ডান হাতি জুটি খেলাতে চাইবে ভারত। আইপিএলে ওপেনার হিসাবে বিরাট কোহলি সফল হলেও বিশ্বকাপে তাঁকে ওপেন করতে দেখা না-ও যেতে পারে।

Advertisement

বিরাট কোহলি: আইপিএলে ১০ ম্যাচে ৫০০ রান করেছেন। শতরান করেছেন। তার পরেও বিরাটের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন তুলছিলেন অনেকে। ভারতীয় বোর্ড যদিও বিরাটকে বাদ দেওয়ার কথা ভাবেনি। বিরাট রয়েছেন মানে বিপক্ষের বোলারদের উপর চাপও রয়েছে।

সূর্যকুমার যাদব: টি-টোয়েন্টি ক্রিকেটের এক নম্বর ব্যাটার সূর্যকুমার। তাঁকে বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না। আইপিএলে যদিও ধারাবাহিকতার অভাব রয়েছে তাঁর। কিন্তু বিশ্বকাপে সূর্যকে দলে রাখা হয়েছে। প্রথম একাদশেও জায়গা পাবেন তিনি।

ঋষভ পন্থ (উইকেটরক্ষক): ১৬ মাস পর ভারতীয় দলে প্রত্যাবর্তন পন্থের। প্রথম একাদশ থেকেও তাঁকে বাদ দেওয়ার প্রশ্ন নেই। আইপিএলে খেলে পন্থ বুঝিয়ে দিয়েছেন যে, তিনি ব্যাট হাতে তৈরি। উইকেটের পিছনেও যথেষ্ট সক্রিয় পন্থ।

হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক): আইপিএলে ফর্মে নেই হার্দিক। তবে বিশ্বকাপের দলে রাখা হয়েছে তাঁকে। সহ-অধিনায়ক করা হয়েছে। ফলে প্রথম একাদশ থেকে তাঁকে বাদ দেওয়ার প্রশ্নই নেই। হার্দিক দলে থাকা মানে ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়েও শক্তিবৃদ্ধি। যদিও আইপিএলে বল হাতে খুব প্রভাব ফেলতে পারছেন না তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রবীন্দ্র জাডেজা: ভারতীয় দলে অলরাউন্ডার হিসাবে প্রথম নামটা অবশ্যই জাডেজার। তিনি দলে থাকলে ব্যাটিং এবং বোলিং, দুই বিভাগই শক্তিশালী হয়। তবে আইপিএলের ফর্ম দেখলে জাডেজাকে নিয়ে চিন্তায় থাকতে পারে ভারত। যদিও প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়া নিয়ে কোনও প্রশ্ন উঠবে না।

অক্ষর পটেল: প্রথম একাদশে জায়গা পাবেন অক্ষরও। তিনি দলের লোয়ার অর্ডারকে শক্তিশালী করবেন। সেই সঙ্গে বল হাতেও দলকে সাহায্য করবেন। ফলে অক্ষরকেও প্রথম একাদশে দেখা যেতে পারে।

কুলদীপ যাদব: এই মুহূর্তে সাদা বলের ক্রিকেটে ভারতের অন্যতম সেরা স্পিনার কুলদীপ। বাঁ হাতি এই স্পিনারকে খেলা সহজ নয়। তাই তাঁকে দলে রাখা হবে। চহাল ১৫ জনের দলে থাকলেও প্রথম একাদশে খেলবেন কুলদীপ।

যশপ্রীত বুমরা: আইপিএলে দারুণ ফর্মে রয়েছেন। বুমরাকে বাদ দেওয়ার কোনও প্রশ্নই নেই। প্রথম একাদশে বুমরা থাকবেন। ভারতের পেস আক্রমণকে নেতৃত্ব দেবেন তিনিই।

আরশদীপ সিংহ: বুমরার সঙ্গী হবেন বাঁ হাতি আরশদীপ। গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খুব ভাল খেলতে পারেননি। কিন্তু এ বারে তাঁকে দলে রাখা হয়েছে। আইপিএলে ভাল ফর্মে রয়েছেন। উইকেট পাচ্ছেন। তাই প্রথম একাদশে জায়গা করে নিতে পারেন। সে ক্ষেত্রে মহম্মদ সিরাজকে বসতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন