IPL 2024

বিশ্বকাপের পর আইপিএলেও বাতিল মোহালি! নতুন ‘ঘর’ পেল প্রীতির পঞ্জাব

বিশ্বকাপের পর আইপিএলেও ব্রাত্য হয়ে গেল মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়াম। ১৯৯৬ বিশ্বকাপে সেমিফাইনাল হওয়া ঐতিহ্যবাহী স্টেডিয়ামে আর ঘরের ম্যাচ খেলবে না পঞ্জাব কিংস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৫
Share:

প্রীতি জ়িন্টা। ছবি: আইপিএল।

একটা সময় পর্যন্ত মোহালিকে দেশের অন্যতম সেরা স্টেডিয়াম মনে করা হত। মোহালির ২২ গজে খেলতে মুখিয়ে থাকতেন ক্রিকেটারেরাও। সে দিন অতীত। গত বিশ্বকাপে ম্যাচ আয়োজনের যোগ্যতা অর্জন করতে পারেনি পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের ঐতিহ্যবাহী আইএস বিন্দ্রা স্টেডিয়াম। আগামী আইপিএলেও কোনও ম্যাচ হবে না এই স্টেডিয়ামে।

Advertisement

২০০৮ সাল থেকে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি পঞ্জাব কিংস ঘরের ম্যাচগুলি খেলত মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়াম। এ বার প্রীতি জ়িন্টার পঞ্জাবও ঘরের ম্যাচগুলি খেলবে অন্য স্টেডিয়ামে। আসন্ন আইপিএলে শিখর ধাওয়ানেরা ঘরের ম্যাচগুলি খেলবেন নতুন তৈরি হওয়া মল্লারপুরের মহারাজা যাদবিন্দ্র সিংহ স্টেডিয়ামে। পঞ্জাব ফ্র্যাঞ্চাইজ়ির পক্ষে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘আগামী আইপিএলে আমরা ঘরের ম্যাচগুলি নতুন তৈরি হওয়া মহারাজা যাদবিন্দ্র সিংহ স্টেডিয়ামে সরিয়ে নিয়ে যাচ্ছি। মল্লারপুরের এই স্টেডিয়ামে গত দু’মরসুম ঘরোয়া ক্রিকেট খেলা হয়েছে। এই স্টেডিয়ামে আধুনিক সুযোগ-সুবিধা এবং অত্যাধুনিক পরিকাঠামো রয়েছে। এই স্টেডিয়ামের দর্শকাসন ৩৩ হাজার।’’ মল্লারপুরের স্টেডিয়ামে রয়েছে অত্যাধুনিক নিকাশি ব্যবস্থা। বৃষ্টি থামার পর ২৫ থেকে ৩০ মিনিটের মধ্যে খেলা শুরু করা সম্ভব নতুন স্টেডিয়ামে। খেলোয়াড়দের জন্য আধুনিক জিম, সাজঘর ছাড়াও সাওনা বাথ, আইস বাথ নেওয়ার ব্যবস্থা রয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএলের প্রথম ২১টি ম্যাচের সূচি ঘোষণা করেছে। ২৩ মার্চ ঘরের মাঠে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে পঞ্জাব। আশা করা হচ্ছে, এই ম্যাচেই আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন ঋষভ পন্থ। তেমন হলে, পন্থের প্রত্যাবর্তনের মাঠ হিসাবে চিহ্নিত হয়ে থাকবে মোহালির নতুন স্টেডিয়াম। সে দিনই আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হবে স্টেডিয়ামটির। পুরনোর স্টেডিয়াম থেকে ১৩ কিলোমিটার দূরে তৈরি করা হয়েছে নতুনটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন