ICC ODI World Cup 2023

‘তুমি তো বিশ্বকাপটাই ফেলে দিলে’, ২৪ বছর আগের পুরনো উক্তি কি ইডেনে শুনতে পেলেন ডি’কক?

৪৫তম ওভারে মার্করামের বলে কামিন্সের উইকেট হারালে অস্ট্রেলিয়ার পক্ষে শেষ ৯ রান করাও কঠিন হত। ইডেনের পিচে রান করা তখন বেশ কঠিন হয়ে উঠেছিল। অস্ট্রেলিয়ার ব্যাটারদের অসুবিধা হচ্ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ২৩:১৩
Share:

ক্যাচ ফেলে হতাশ কুইন্টন ডি’কক। ছবি: পিটিআই।

১৯৯৯ সাল। বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়ের ক্যাচ ফেলে দিয়েছিলেন হার্শেল গিবস। যার পরেই নাকি স্টিভ বলেছিলেন, “তুমি তো বিশ্বকাপটাই ফেলে দিলে।”

Advertisement

২০২৩ সাল। বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে সেই অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার ইডেনে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের ক্যাচ ফেলে দিলেন কুইন্টন ডি’কক।

দু’টি ম্যাচের মধ্যে মিল হয়তো খুবই কম। ২৪ বছর আগের সেই ম্যাচে মিড উইকেটে দাঁড়ানো গিবস যখন ক্যাচ ফেলেছিলেন, তখন অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ছিল ১২৩ রান। গিবস ক্যাচ ফেলার পর ওয় শতরান করে দলকে জিতিয়েছিলেন। বৃহস্পতিবার সেখানে উইকেটরক্ষক ডি’কক যখন ক্যাচ ফেলেন, তখন অস্ট্রেলিয়ার জয়ের জন্য মাত্র ৯ রান বাকি। কিন্তু ৪৫তম ওভারে মার্করামের বলে কামিন্সের উইকেট হারালে অস্ট্রেলিয়ার পক্ষে শেষ ৯ রান করাও কঠিন হত। ইডেনের পিচে রান করা তখন বেশ কঠিন হয়ে উঠেছিল। অস্ট্রেলিয়ার ব্যাটারদের অসুবিধা হচ্ছিল। বোলারদের পক্ষে সেখানে নেমেই রান করে দেওয়া কঠিন হত। একটা সুযোগ অন্তত দক্ষিণ আফ্রিকার কাছে থাকত। কিন্তু ডি’কক ক্যাচ ফেলে দেওয়ায় তেমন কোনও সম্ভাবনাই তৈরি হল না। গোটা ম্যাচে যদিও দক্ষিণ আফ্রিকার ফিল্ডারেরা একাধিক ক্যাচ ফেলেছে।

Advertisement

অস্ট্রেলিয়া বৃহস্পতিবার জিতল ৩ উইকেটে। দক্ষিণ আফ্রিকা পঞ্চম বার বিশ্বকাপের সেমিফাইনালে হারল। অস্ট্রেলিয়া অষ্টম বার বিশ্বকাপের ফাইনালে। সামনে এ বার ভারত। রবিবারের অপেক্ষায় দিন গুনছে ক্রিকেট দুনিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন