ICC ODI World Cup 2023

প্রথম বিশ্বকাপেই তিন শতরান! পাকিস্তানের বিরুদ্ধে কী কী নজির গড়লেন রাচিন?

বিশ্বকাপের চমক বলা হচ্ছে নিউ জ়িল্যান্ডের তরুণ অলরাউন্ডার রাচিনকে। ব্যাট হাতে দারুণ ফর্মে রয়েছেন তিনি। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে তাঁর শতরানের ইনিংস একাধিক নজির তৈরি করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৩:০৬
Share:

রাচিন রবীন্দ্র। ছবি: আইসিসি।

এ বার বিশ্বকাপের সেরা আবিষ্কার বলে মনে করা হচ্ছে নিউ জ়িল্যান্ডের অলরাউন্ডার রাচিন রবীন্দ্রকে। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে প্রতিযোগিতায় নিজের তৃতীয় শতরান করেছেন রাচিন। একই সঙ্গে কয়েকটি রেকর্ডও গড়েছেন নিউ জ়িল্যান্ডের অলরাউন্ডার।

Advertisement

বিশ্বের কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে এক দিনের বিশ্বকাপে তিনটি শতরান করার কৃতিত্ব অর্জন করেছেন রাচিন। তিনি ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। ১৯৯৬ বিশ্বকাপে সচিন দু’টি শতরান করেছিলেন। সে সময় তাঁর বয়স ছিল ২২ বছর। রাচিন ২৩ বছর বয়সে তিনটি শতরান করলেন। অর্থাৎ এত কম বয়সে সচিনও বিশ্বকাপে তিনটি শতরান করতে পারেননি। জীবনের প্রথম বিশ্বকাপে এর আগে কোনও ক্রিকেটার তিনটি শতরান করতে পারেননি। এ ক্ষেত্রেও বিশ্বে প্রথম নিউ জ়িল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার।

বিশ্বের সপ্তম ব্যাটার হিসাবে একটি বিশ্বকাপে তিনটি বা তার বেশি শতরান করলেন রাচিন। এই ক্ষেত্রে বিশ্বরেকর্ডের মালিক রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক ২০১৯ সালের বিশ্বকাপে পাঁচটি শতরান করেছিলেন। এক বিশ্বকাপে চারটি শতরান করার নজির রয়েছে শ্রীলঙ্কা কুমার সাঙ্গাকারা এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’ককের। একটি বিশ্বকাপে তিনটি শতরানের নজির রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়, মার্ক ওয়া এবং ম্যাথু হেডেনের।

Advertisement

শনিবার পাকিস্তানের বিরুদ্ধে ৯৪ বলে ১০৮ রানের ইনিংস খেলেছেন রাচিন। তাঁর ব্যাট থেকে এসেছে ১৫টি চার এবং ১টি ছক্কা। এখনও পর্যন্ত এ বারের বিশ্বকাপে তিনি করেছেন ৫২৩ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন