BCCI

ভারতীয় বোর্ডের সমালোচনা করতে গিয়ে এ বার সরাসরি বিজেপি-কে আক্রমণ রামিজ রাজার

ভারতকে টক্কর দেওয়ার জন্য অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে পাশে চাইছেন রামিজ। তাদের অনুরোধ করেছেন আইসিসিতে নেতৃত্বের ভূমিকায় আসার জন্য, যাতে ভারতের চাপে তারা নতিস্বীকার না করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৪:৪১
Share:

রামিজ জানালেন, পাকিস্তানের ক্রিকেটের খারাপ অবস্থায় জন্য দায়ী ভারতই। বিসিসিআই-তে নাকি বিজেপির মানসিকতা নিয়ে কাজ করা হয়। ফাইল ছবি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি পদ গিয়েছে আগেই। কিন্তু ভারতের প্রতি বিদ্বেষ এখনও যায়নি রামিজ রাজার। সম্প্রতি একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ফের এক বার ভারতকে কাঠগড়ায় তুললেন তিনি। জানালেন, পাকিস্তানের ক্রিকেটের খারাপ অবস্থায় জন্য দায়ী ভারতই। বিসিসিআই-তে নাকি বিজেপির মানসিকতা নিয়ে কাজ করা হয়।

Advertisement

রামিজ বলেছেন, “দুর্ভাগ্যবশত ভারতীয় বোর্ডে যা হচ্ছে সেটা হল বিজেপির মানসিকতা। পাকিস্তান জুনিয়র লিগ হোক বা মহিলাদের লিগ, আমি যে প্রতিযোগিতাগুলো ঘোষণা করেছিলাম তার একটাই উদ্দেশ্য ছিল, যাতে নিজের দেশের প্রতিযোগিতা থেকে অর্থ উপার্জন করতে পারি। আইসিসির দিকে যাতে তাকিয়ে থাকতে না হয়।”

রামিজ যোগ করেছেন, “লাভের জন্য আইসিসি সব সময় তাকিয়ে থাকে ভারতের দিকে। এতে আমাদের স্বাধীনতা খর্ব হয়। যদি ভারতের মানসিকতা এ রকম হয় যে পাকিস্তানকে একঘরে করে দিতে হবে, তা হলে আমাদের এ কূলও যাবে, ও কূলও যাবে।”

Advertisement

ভারতকে টক্কর দেওয়ার জন্য অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে পাশে চাইছেন রামিজ। তাদের অনুরোধ করেছেন আইসিসিতে নেতৃত্বের ভূমিকায় আসার জন্য, যাতে ভারতের চাপে তারা নতিস্বীকার না করে। রামিজের কথায়, “বোর্ড সভাপতি থাকাকালীন নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলাম। যদি এসিসি আমাদের কোনও প্রতিযোগিতা আয়োজন করার অনুমতি দেয় এবং ভারত বলে যে তারা পাকিস্তানে গিয়ে খেলবে না, তা হলে আমাদেরও যেন উত্তর দেওয়ার মতো অবস্থা থাকে। আমাদেরও বলতে হবে, যতই এশিয়া কাপ কেড়ে নাও, বিকল্প তৈরি আছে।”

ভারতকে চাপে ফেলার আরও একটি উপায় রয়েছে। রামিজের মতে, ক্রিকেট মাঠে নিয়মিত ভারতকে হারাতে হবে। তা হলেই বশ্যতা মানানো যাবে। বলেছেন, “সম্প্রতি বাবর আজমের সঙ্গে আমার কথা হয়েছে। সেখানেই ওকে বলেছি, ভারতকে দেখলেই হারাও। তা হলে ওদের সঙ্গে বোঝাপড়ার সময়ে শক্তিশালী জায়গায় থাকা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন