ICC

ICC: আইসিসি প্রতিযোগিতা ছাড়াও কি এ বার মুখোমুখি ভারত-পাকিস্তান!

আইসিসি-র সদস্য দেশগুলি নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বা ত্রিদেশীয় প্রতিযোগিতার আয়োজন করতে পারে। তবে চার বা তার বেশি দেশ নিয়ে প্রতিযোগিতার আয়োজন করার অধিকার এক মাত্র আইসিসি-র রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ০৯:৫৫
Share:

আইসিসি প্রতিযোগিতার বাইরেও কি মুখোমুখি হবেন কোহলী-বাবর ফাইল চিত্র

আইসিসি প্রতিযোগিতার বাইরেও কি এ বার খেলতে দেখা যাবে ভারত-পাকিস্তানকে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে এমন প্রস্তাব রাখার কথা পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজার। জানা গিয়েছে, চার দেশকে নিয়ে প্রতিযোগিতার প্রস্তাব দেবেন তিনি। তবে এই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের উৎসাহ নেই বলে খবর।

Advertisement

১০ এপ্রিল দুবাইয়ে আইসিসি-র বৈঠক রয়েছে। সেখানেই রামিজ প্রস্তাব দিতে পারেন যে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর একটি করে প্রতিযোগিতার আয়োজন করুক আইসিসি। চার দেশে ঘুরিয়ে ফিরিয়ে হোক এই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা হলে টেলিভিশন ও অন্যান্য স্বত্ব বাবদ আইসিসি বড় লাভ করতে পারবে বলেও নিজের প্রস্তাবে জানাতে পারেন রামিজ।

আইসিসি-র সদস্য দেশগুলি নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বা ত্রিদেশীয় প্রতিযোগিতার আয়োজন করতে পারে। তবে চার বা তার বেশি দেশ নিয়ে প্রতিযোগিতার আয়োজন করার অধিকার এক মাত্র আইসিসি-র রয়েছে। তাই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছেই এই প্রস্তাব রাখার কথা পাকিস্তান ক্রিকেট বোর্ডের।

Advertisement

পাকিস্তান এই প্রস্তাব রাখলে অবশ্য ভারত তাতে সম্মত হবে না বলেই জানা গিয়েছে। বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আগামী কয়েক বছরের সূচি তৈরি। এই অবস্থায় নতুন প্রতিযোগিতার আয়োজন করা সম্ভব নয়। তাই আইসিসি এই ধরনের প্রস্তাবে সম্মত হবে বলে মনে করে না বিসিসিআই। তবে বিশ্বকাপ, এশিয়া কাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো প্রতিযোগিতায় পাকিস্তানের বিরুদ্ধে খেলতে ভারতের কোনও সমস্যা নেই বলেই জানিয়েছেন তিনি।

২০১২ সালে শেষ বার পাকিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ভারত। তার পর থেকে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ায় দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শুধু আইসিসি প্রতিযোগিতায় মুখোমুখি হন বিরাট কোহলী-বাবর আজমরা। এমনকি আইপিএলেও কোনও পাকিস্তানি ক্রিকেটারের খেলার অনুমতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন