Shoaib Akhtar

‘শোয়েবের শিক্ষার দৌড় কত দূর!’ রামিজ়ের গলায় কেন তীব্র কটাক্ষ?

একের পর এক পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আক্রমণ করছেন শোয়েবকে। সকলের সমালোচনার কারণ আলাদা। এ বার প্রাক্তন জোরে বোলারের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন রামিজ়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৫৯
Share:

শোয়েবের শিক্ষাগত যোগ্যতা নিয়ে খোঁচা নিয়ে দিলেন রামিজ়। ছবি: টুইটার।

কয়েক দিন আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন শোয়েব আখতার। তাঁর ইচ্ছার কথা শুনে কটাক্ষ করলেন পিসিবির প্রাক্তন চেয়ারম্যান রামিজ় রাজা। প্রাক্তন জোরে বোলারকে স্নাতক হওয়ার পরামর্শ দিলেন তিনি।

Advertisement

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে কথার লড়াই নতুন নয়। প্রায়ই তাঁরা একে অপরের বিরোধিতা করে থাকেন। কয়েক দিন আগেই শোয়েবের তীব্র সমালোচনা করেছিলেন শাহিদ আফ্রিদি। এ বার শোয়েবকে বিদ্রুপ করলেন রামিজ়। প্রশ্ন তুললেন শোয়েবের শিক্ষার দৌড় নিয়ে। প্রাক্তন জোরে বোলারের সমালোচনা করে রামিজ় বলেছেন, ‘‘শোয়েব এক জন বিভ্রান্তিকর ব্যক্তি। কিছু দিন আগে কামরান আকমলের সঙ্গেও ওর ঝামেলা হয়েছিল। ব্র্যান্ড হয়ে ওঠার আগে মানুষ হয়ে ওঠা দরকার। আমাদের প্রাক্তন খেলোয়াড়রা অনেক সময় বিভ্রান্তিকর মন্তব্য করে পাকিস্তানের ক্রিকেটের মর্যাদা নষ্ট করে। অথচ ভারতে কখনও এমন হয় না। কখনও দেখবেন না রাহুল দ্রাবিড়ের সমালোচনা করছে সুনীল গাওস্কর। এই ধরনের ঘটনা শুধু পাকিস্তানেই সম্ভব। এখানে প্রাক্তন খেলোয়াড়রা অন্যদের পেশাগত ভাবে কোনও কাজই করতে দেয় না।’’ এর পর রামিজ় কটাক্ষের সুরে বলেন, ‘‘পিসিবি চেয়ারম্যান পদের যোগ্য হতে হলে শোয়েবকে প্রথমে স্নাতক হতে হবে।’’

শোয়েব বলেছিলেন, ‘‘পিসিবি চেয়ারম্যান হয়ে পাকিস্তানের জন্য প্রথমে ৫০ জন তারকা ক্রিকেটার তৈরি করতে চান। পরে তারকার সংখ্যা ১০০, ২০০ করে বাড়িয়ে ২০০০ করতে চাই। আমি পাকিস্তান ক্রিকেটের কাছে ঋণী। তাই পাকিস্তান ক্রিকেটের সেবা করতে চাই।’’

Advertisement

প্রাক্তন জোরে বোলার খুব বেশি পড়াশোনা করেননি। ক্রিকেটকে বেশি গুরুত্ব দিয়েছিলেন পড়াশোনার থেকে। পিসিবি চেয়ারম্যান প্রশাসনিক পদ। দেশের ক্রিকেট পরিচালনার পাশাপাশি এশিয়ান ক্রিকেট কাউন্সিল, আইসিসির সঙ্গে যোগাযোগ রাখতে হয়। যোগাযোগ রাখতে হয় বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে। কখনও কখনও কৌশলী সিদ্ধান্ত নিতে হয়। সে কথা মনে করিয়ে দিয়ে শোয়েবের শিক্ষাগত যোগ্যতা নিয়ে কটাক্ষ করেছেন রামিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন