India

India vs Pakistan: ভারত-পাক নিয়ে সৌরভের সঙ্গে কথা চান রামিজ়

পাক বোর্ডের চেয়ারম্যান হওয়ার পরেই রামিজ় ইঙ্গিত দিয়েছিলেন, আইসিসির মঞ্চ বাদ দিয়েও ভারত-পাকিস্তান দ্বৈরথ চালু করতে আগ্রহী তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ০৭:১৫
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রামিজ় রাজা। ফাইল চিত্র।

ভারত-পাকিস্তানকে নিয়ে একটি চতুর্দেশীয় ক্রিকেট প্রতিযোগিতা শুরু করার প্রস্তাব আগেই দিয়েছিলেন রামিজ় রাজা। পাক বোর্ডের চেয়ারম্যান এ বার জানিয়ে দিলেন, এই নিয়ে তিনি কথা বলবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে।

Advertisement

পাক বোর্ডের চেয়ারম্যান হওয়ার পরেই রামিজ় ইঙ্গিত দিয়েছিলেন, আইসিসির মঞ্চ বাদ দিয়েও ভারত-পাকিস্তান দ্বৈরথ চালু করতে আগ্রহী তিনি। মাস কয়েক আগে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক প্রস্তাব দেন নতুন একটি প্রতিযোগিতা শুরু করার। যেখানে ভারত ও পাকিস্তান-সহ চারটে দল খেলবে। অতীতে এই ধরনের প্রতিযোগিতা দেখা যেত শারজায়। ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজ়িল্যান্ডকে নিয়ে অনুষ্ঠিত হত অস্ট্রেলেশিয়া কাপ। এ বার অবশ্য রামিজ়ের প্রস্তাব অনুযায়ী, নিউজ়িল্যান্ডের পরিবর্তে চতুর্থ দলটি হতে চলেছে ইংল্যান্ড।

রামিজ় পরিষ্কার জানিয়েছেন, ১৯ মার্চ, এশীয় ক্রিকেট কাউন্সিলের বৈঠকে তিনি এই প্রতিযোগিতার ভবিষ্যৎ নিয়ে কথা বলবেন সৌরভের সঙ্গে। মঙ্গলবার রামিজ় বলেছেন, ‘‘দুবাইয়ে এশীয় ক্রিকেট কাউন্সিলের বৈঠকে আমার সঙ্গে সৌরভের দেখা হবে। ওখানেই আমি ওর সঙ্গে এই চতুর্দেশীয় প্রতিযোগিতা নিয়ে কথা বলব। আমরা দু’জনেই প্রাক্তন ক্রিকেটার, প্রাক্তন অধিনায়ক। আমাদের জন্য ক্রিকেট মোটেই রাজনীতি নয়।’’

Advertisement

রামিজ় আরও বলেছেন, ‘‘ক্রিকেট ভক্তদের ভারত-পাকিস্তান দ্বৈরথ থেকে দূরে সরিয়ে রাখা ঠিক হবে না।’’ তবে রামিজ় এও জানিয়ে দিয়েছেন, ভারত যদি শেষ পর্যন্ত এই প্রস্তাবে রাজি না হয়, তা হলেও তারা ত্রিদেশীয় প্রতিযোগিতা করতে তৈরি। রামিজের কথায়, ‘‘ভারত আমাদের প্রস্তাবে সায় না দিলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা ত্রিদেশীয় প্রতিযোগিতা খেলতে তৈরি। যে প্রতিযোগিতা হবে পাকিস্তানে।’’

রামিজ় মনে করেন, বিশ্বজুড়ে যে ভাবে ফ্র্যাঞ্চাইজ়ি লিগগুলোর রমরমা বাড়ছে, তাতে এই রকম ত্রিদেশীয় বা চতুর্দেশীয় প্রতিযোগিতা করেই টিকে থাকতে হবে আন্তর্জাতিক ক্রিকেটকে। রামিজ় এও প্রস্তাব দিয়েছেন, এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত অর্থ সব আইসিসি সদ্যসের মধ্যে ভাগ করে দেওয়া হোক। পাক বোর্ড কর্তার কথায়, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেট লিগের কারণে আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজ়ের আকর্ষণ এখন অনেক কমে যাচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যৎ বলতে এই ত্রিদেশীয় বা চতুর্দেশীয় প্রতিযোগিতা।’’

ক্রিকেট মহলের একটা অংশ মনে করছে, এই প্রতিযোগিতায় ভারতের খেলার সম্ভাবনা কম। এর আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছিলেন, তাঁরা এই প্রতিযোগিতা খেলতে আগ্রহী নন। প্রায় ১০ বছর হতে চলল ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট খেলে না। এই মুহূর্তে ভারতের পাকিস্তানে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। আইসিসি প্রতিযোগিতা ছাড়া পাকিস্তানও ভারতে আসার ছাড়পত্র পাবে কি না, সন্দেহ। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড অবশ্য প্রস্তাব দিয়েছে, তাদের দেশে এই প্রতিযোগিতা হোক। কিন্তু সেটাও কতদূর মানা হবে, সন্দেহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন