Ranji Trophy 2022-23

হরিয়ানার মাটিতে বাংলার দাপট, প্রথম ইনিংসে ৪১৯ রান অনুষ্টুপদের

মঙ্গলবার ৬ উইকেট হারিয়ে ৩৩৫ রান তুলেছিল বাংলা। সেখান থেকে বুধবার বাকি ৪ উইকেটে ৮৪ রান তুলে নিলেন অনুষ্টুপরা। বাংলার প্রাক্তন অধিনায়ক করেন ১৪৫ রান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১১:৫৫
Share:

অভিজ্ঞ অনুষ্টুপ মজুমদার দেখালেন কী ভাবে এই পিচে ব্যাট করতে হয়। —ফাইল চিত্র

হরিয়ানার রহতাকের মাঠ বিখ্যাত সবুজ পিচের জন্য। যে পিচে পেসারদের দাপট চলে। ব্যাটারদের মনে হয়ে অস্ট্রেলিয়ার পিচে ব্যাট করছেন। এমন পিচে টস জিতে স্বাভাবিক ভাবেই বাংলাকে ব্যাট করতে পাঠিয়েছিল হরিয়ানা। কিন্তু অভিজ্ঞ অনুষ্টুপ মজুমদার দেখালেন কী ভাবে এই পিচে ব্যাট করতে হয়। কেরিয়ারের শেষ পর্বে ব্যাট করছেন ৩৯ বছরের অনুষ্টুপ। সেই বুড়ো হারেই ভেল্কি দেখালেন তিনি। মঙ্গলবারের পর বুধবারেও রান এল তাঁর ব্যাট থেকে বাংলা ৪১৯ রান তুলল প্রথম ইনিংসে।

Advertisement

মঙ্গলবার ৬ উইকেট হারিয়ে ৩৩৫ রান তুলেছিল বাংলা। সেখান থেকে বুধবার হাতে থাকা ৪ উইকেট নিয়ে ৮৪ রান তুলে নিলেন অনুষ্টুপরা। বাংলার প্রাক্তন অধিনায়ক করেন ১৪৫ রান। তরুণ স্পিনার প্রদীপ্ত প্রামাণিক ৩৭ রান। ১৮ বলে ২২ রানের ঝোড়ো ইনিংস খেলেন আকাশ দীপ। তিনটি ছক্কা মারেন তিনি। ১৭ রান করেন মুকেশ কুমার। ঈশান পোড়েল ১৪ রানে অপরাজিত। লোয়ার অর্ডার রান করায় বাংলার রান তোলায় ভাটা পড়েনি। অনুষ্টুপ ফিরে গেলেও রান ওঠে। যা বাংলাকে বাড়তি সুবিধা দিতে পারে।

মঙ্গলবারের ইনিংসের পর অনুষ্টুপ বলছিলেন যে, হরিয়ানার মাঠের পিচ আগের মতো শুধু বোলিং সহায়ক নয়। ব্যাটারদের জন্যেও সুবিধা রয়েছে এই পিচে। পরের দিকে স্পিনও ধরতে পারে পিচে। গত ম্যাচে বরোদার বিরুদ্ধে বাংলার ব্যাটাররা ব্যর্থ হওয়ার পর বোলাররা ম্যাচে ফিরিয়ে এনেছিল। এই ম্যাচে ব্যাটাররা নিজেদের কাজটা করে দিয়েছেন। এ বার ঈশান, মুকেশ এবং আকাশের দায়িত্ব হবে বাংলাকে প্রথম ইনিংসে লিড এনে দেওয়া। তাঁদের সঙ্গে থাকবেন প্রদীপ্ত, করণ লালরা। হরিয়ানাকে যত দ্রুত সম্ভব সাজঘরে ফেরানোই এখন লক্ষ্য বাংলার। যদিও হিমাংশু রানা, নিশান্ত সিন্ধুরা সহজে ছেড়ে দেবেন না।

Advertisement

গত ম্যাচে ব্যর্থ হওয়া ওপেনার অভিষেক দাসকে বসিয়ে এই ম্যাচে করণ লালকে নামিয়েছে বাংলা। তিনি মঙ্গলবার ৩০ বলে ২০ রান করে আউট হয়ে যান। তিন নম্বরে নেমে সুদীপ ঘরামি মাত্র ১০ রান করেন। অভিমন্যু করেন ৫৭ রান। তিনি শুরুটা ভাল করেছিলেন, কিন্ত বড় ইনিংস খেলতে পারেননি। অধিনায়ক মনোজ মাত্র ১ রান করেন। অনুষ্টুপকে সঙ্গ দেন শুভঙ্কর বল। তিনি ৩০ রান করলেও ৯৭টি বল খেলেন। ক্রিজে থিতু হয়েও বড় রান করতে পারলেন না অভিষেক ম্যাচ খেলতে নামা শুভঙ্কর। তবে তিনি অনুষ্টুপকে সুযোগ করে দেন ইনিংস গড়ার। তরুণ উইকেটরক্ষক অভিষেক পোড়েল ১ রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করেন। তিনি ৮৩ বলে ৪৯ রান করেন। প্রথম দিনের খেলা শেষ হওয়ার কয়েক ওভার বাকি থাকতেই তিনি আউট হয়ে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন