Ranji Trophy

Ranji Trophy: বাংলা ছাড়া আর কোন কোন দল উঠল রঞ্জি ট্রফির নকআউটে

গ্রুপ পর্বে বাংলার হয়ে না খেললেও নকআউট পর্বে খেলতে পারেন বলে ইঙ্গিত দিয়েছিলেন ঋদ্ধিমান। বাংলা দলে জায়গা পেলে নিজেকে প্রমাণ করার সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২০:৪৮
Share:

রঞ্জি ট্রফি। —ফাইল ছবি

রঞ্জি ট্রফির নকআউট পর্বে চূড়ান্ত হয়ে গেল সাতটি দল। গ্রুপ পর্বের শেষে বাংলা ছাড়াও নকআউটে জায়গা করে নিয়েছে মধ্যপ্রদেশ, কর্নাটক, মুম্বই, উত্তরাখণ্ড, পঞ্জাব এবং উত্তরপ্রদেশ। অষ্টম স্থানের জন্য লড়াই ঝাড়খণ্ড এবং নাগাল্যান্ডের।

Advertisement

রঞ্জির আটটি এলিট গ্রুপের চ্যাম্পিয়ন দলগুলির প্রথম সাতটি সরাসরি নকআউট পর্বের যোগ্যতা অর্জন করেছে। আটটি গ্রুপের সেরা দলগুলির মধ্যে ঝাড়খণ্ড রয়েছে অষ্টম স্থানে। মহেন্দ্র সিংহ ধোনির রাজ্য পয়েন্টের নিরিখে উত্তরাখণ্ডের সঙ্গে একই জায়গায় (দু’দলেরই ১২ পয়েন্ট) থাকলেও কোসেন্টের হিসেবে পিছিয়ে পড়েছে।

নকআউট পর্বের যোগ্যতা অর্জন করতে হলে ঝাড়খণ্ডকে খেলতে হবে প্লেট গ্রুপের চ্যাম্পিয়ন নাগাল্যান্ডের বিরুদ্ধে। এই দু’দলের খেলায় যারা জিতবে তারাই যাবে নকআউট পর্বে। যোগ্যতা অর্জন করা সাত দল এবং ঝাড়খণ্ড-নাগাল্যান্ডের মধ্যে বিজয়ীকে নিয়ে কোয়ার্টার ফাইনাল পর্বের খেলা হবে।

Advertisement

মুম্বই নকআউট পর্বে পৌঁছনোয় সুবিধা হবে অজিঙ্ক রহাণের। ভারতীয় টেস্ট দলে থেকে বাদ পড়া ক্রিকেটার নিজেকে প্রমাণ করার আরও একটা মঞ্চ পাবেন। উল্লেখ্য, গ্রুপ পর্বে বাংলার হয়ে না খেললেও নকআউট পর্বে খেলতে পারেন বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন ঋদ্ধিমান। বাংলা দলে জায়গা পেলে ঋদ্ধিও নিজেকে প্রমাণ করার আর একটা সুযোগ পাবেন।

সেই সুযোগ পাবেন না টেস্ট দল থেকে বাদ যাওয়া আরও দুই তারকা চেতেশ্বর পুজারা এবং ইশান্ত শর্মা। কারণ সৌরাষ্ট্র এবং দিল্লির রঞ্জি অভিযান এ বারের মতো শেষ। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে তাঁদের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন