Ravi Shastri

কী করলে বাঁচবে এক দিনের ক্রিকেট? ওষুধ বলে দিলেন শাস্ত্রী

টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের চাপে ক্রমশ জনপ্রিয়তা হারাচ্ছে এক দিনের ক্রিকেট। ক্রিকেটারদের একাংশও ৫০ ওভারের ক্রিকেট নিয়ে ততটা আগ্রহী নন এখন। জনপ্রিয়তা ধরে রাখার উপায় বলে দিলেন শাস্ত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৯:৩৮
Share:

এক দিনের ক্রিকেটকে বাঁচানোর উপায় বলে দিলেন শাস্ত্রী। ফাইল ছবি।

টেস্ট এবং টি-টোয়েন্টির চাপে ক্রমশ জনপ্রিয়তা কমছে এক দিনের ক্রিকেটের। ৫০ ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা বাঁচিয়ে রাখার উপায় বললেন রবি শাস্ত্রী। তাঁর আশঙ্কা, পরিবর্তন না করলে তিন ধরনের ক্রিকেট এক সঙ্গে চালিয়ে যাওয়া কঠিন হতে পারে।

Advertisement

টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হওয়ার পর এক দিনের ক্রিকেট নিয়ে আগ্রহ ক্রমশ কমছে। জনপ্রিয়তা ধরে রাখতে হলে সময়ের সঙ্গে মানান সই পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন শাস্ত্রী। তাঁর মতে, এক দিনের ক্রিকেটের ওভার সংখ্যা কমিয়ে দেওয়া উচিত। প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘এক দিনের ক্রিকেটকে প্রাসঙ্গিক রাখতে হলে ওভার সংখ্যা কমিয়ে ৪০ করতে হবে। যখন আমরা প্রথম এক দিনের বিশ্বকাপ জিতেছিলাম, তখন ৬০ ওভারের খেলা হত। মানুষের ধৈর্য এবং সময় কমার কারণে সেটা কমিয়ে ৫০ ওভার করা হয়েছিল। আমার মনে হয় সময় এসে গিয়েছে ওভার সংখ্যা কমিয়ে ৪০ করার। সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন দরকার। খেলার সময় কমানো দরকার।’’

শাস্ত্রীর মতে টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর থেকে ক্রিকেটারদের একাংশও এক দিনের ক্রিকেট নিয়ে উৎসাহ হারাচ্ছে। অনেকেই এখন দ্বিপাক্ষিক সিরিজ় খেলার থেকে বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজ়ি লিগ খেলতে পছন্দ করেন। শাস্ত্রী বলেছেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটই এখন আসল। এই ক্রিকেটই পরিবর্তনের ভাবনা নিয়ে এসেছে। ২০ ওভারের ক্রিকেট থেকেই এখন সিংহ ভাগ আয় হচ্ছে। আমার মতে দ্বিপাক্ষিক সিরিজ়ের সংখ্যা কমানো উচিত। বিশ্বজুড়ে বেশ কয়েকটা টি-টোয়েন্টি লিগ হচ্ছে। আমাদের উচিত এই লিগগুলোর পাশে থাকা। এক দিনের বিশ্বকাপ থাকুক। প্রয়োজন হলে বিশ্বকাপের আগে দু’একটা দ্বিপাক্ষিক সিরিজ় হোক। তা হলেই তিন ধরনের ক্রিকেটকে টিকিয়ে রাখা যাবে।’’

Advertisement

এক দিনের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কিত হলেও টেস্ট ক্রিকেট নিয়ে নিশ্চিন্ত শাস্ত্রী। তিনি বলেছেন, ‘‘টেস্ট ক্রিকেট আলাদা ব্যাপার। টেস্ট ক্রিকেট থাকবে এবং সব থেকে বেশি গুরুত্ব দেওয়া উচিত। আমার মনে হয়, ভারতে সব ধরনের ক্রিকেটের নিজস্ব জায়গা রয়েছে। ভারতীয় উপমহাদেশ এবং অস্ট্রেলিয়াতেও রয়েছে।’’ বাকি দেশগুলিতে তিন ধরনের ক্রিকেট সমান ভাবে চালিয়ে যাওয়া সম্ভব নাও হলে পারে বলে মনে করেন ভারতীয় দলের প্রাক্তন কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন