India Cricket

বদলে যাবে খোলনলচে! আগামী টি২০ বিশ্বকাপে নতুন ভারতীয় দল দেখতে পাচ্ছেন শাস্ত্রী

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল সম্পূর্ণ বদলে যেতে পারে বলে মনে করছেন রবি শাস্ত্রী। তার নেপথ্যে আইপিএলের হাত দেখছেন ভারতের প্রাক্তন কোচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৩:২২
Share:

ক্রিকেটের ছোট ফরম্যাটে কি আর দেখা যাবে না রোহিত শর্মাকে! রাহুল দ্রাবিড়ের ভূমিকা কী হবে? —ফাইল চিত্র

এ বারের আইপিএলে নজর কেড়েছেন অনেক তরুণ ভারতীয় ক্রিকেটার। তাঁদের মধ্যে অনেকেই এখনও ভারতীয় দলে সুযোগ পাননি। তবে এ বার তাঁদের সময় হয়েছে বলে মনে করেন রবি শাস্ত্রী। তাঁর মতে, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের খোলনলচে বদলে যাবে। আর সবটাই হবে আইপিএলের জন্য।

Advertisement

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে যাওয়ার পর আর ভারতের টি-টোয়েন্টে দলে দেখা যায়নি অধিনায়ক রোহিত শর্মাকে। খেলেননি তাঁর ডেপুটি লোকেশ রাহুলও। এই সময়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক পাণ্ড্য। শাস্ত্রীর মতে, পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিকই ভারতকে নেতৃত্ব দেবেন।

সম্প্রচারকারী চ্যানেলে শাস্ত্রী বলেছেন, ‘‘হার্দিকই তো গত কয়েক মাস ধরে অধিনায়কত্ব করছে। ও চোট না পেলে পরের বিশ্বকাপে ওকেই নেতা হিসাবে দেখতে পাচ্ছি। আমার মনে হয় নির্বাচকরা এ বার অন্য দিকে যাবে। আইপিএল দেখিয়েছে প্রতিভার খামতি নেই। তাই হয়তো পরের বিশ্বকাপে একেবারে অন্য দল দেখতে পাব। নতুন প্রতিভারা সুযোগ পাবে সেখানে।’’

Advertisement

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে একেবারে তরুণ দল পাঠিয়েছিল ভারত। নেতৃত্ব তুলে দেওয়া হয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির হাতে। দলের কয়েক জন ক্রিকেটার ছাড়া বাকি সবাই তরুণ। তাঁদের নিয়েই বিশ্বকাপ জিতেছিল ভারত। আগামী বছরে সেই মডেল দেখা যেতে পারে বলে মনে করেন শাস্ত্রী। তিনি বলেছেন, ‘‘আমার মনে হয় বিসিসিআই ২০০৭ এর পথেই যাচ্ছে। সেই সময় যেমন তরুণ প্রতিভাদের উপরে ভরসা করেছিল তারা, আগামী বছরও সেটা দেখা যেতে পারে।’’

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতার পর থেকে আর ছোট ফরম্যাটে বিশ্বসেরা হতে পারেনি ভারত। এর পরে ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে ভাল করতে চাইবে বিসিসিআই। সেই পথে বোর্ড কী কী পদক্ষেপ নেয় সে দিকেই চোখ ভারতীয় ক্রিকেট সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন