Ravindra Jadeja

সুস্থ হতে নতুন কৌশল ছ’মাস ক্রিকেটের বাইরে থাকা জাডেজার

গত অগস্টে শেষ বার ভারতের হয়ে খেলেছিলেন তিনি। তার পরে হাঁটুর অস্ত্রোপচার হয়। আশা জাগিয়েও টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরতে পারেননি। অস্ট্রেলিয়া সিরিজ়ের আগে পুরোপুরি সুস্থ হতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৮:৪৩
Share:

গত অগস্টে শেষ বার ভারতের হয়ে খেলেছিলেন তিনি। তার পরে হাঁটুর অস্ত্রোপচার হয়। আবার ক্রিকেটে ফিরছেন তিনি। ছবি: টুইটার

প্রায় ছ’মাস ক্রিকেটের বাইরে তিনি। সামনেই অস্ট্রেলিয়া সিরিজ়। তার আগে রঞ্জি ট্রফি খেলতে নেমে পুরোপুরি ফিট হয়ে ওঠাই লক্ষ্য রবীন্দ্র জাডেজার। তামিলনাড়ুর বিরুদ্ধে সৌরাষ্ট্রকে নেতৃত্ব দেবেন তিনি। তার আগে জানালেন, ১০০ শতাংশ ফিট হয়ে জাতীয় দলের হয়ে মাঠে ফিরতে চান। তাই জন্যেই রঞ্জির ম্যাচে খেলা সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

মঙ্গলবার রঞ্জির ম্যাচ শুরু। তার আগে সোমবার জাডেজা বলেছেন, “ক্রিকেটে ফিরতে পেরে ভাল লাগছে। আশা করি নিজের এবং দলের কাছে ব্যাপারটা ভালই হবে। আমার প্রথম লক্ষ্য ১০০ শতাংশ ফিট হওয়া। তার পর নিজের দক্ষতায় শান দেওয়ার কথা ভাবব। ব্যাটিং না বোলিং কোথায় জোর দেব সেটা চিন্তা করব। আপাতত ফিটনেস বাড়ানোই প্রধান লক্ষ্য।”

গত অগস্টে শেষ বার ভারতের হয়ে খেলেছিলেন তিনি। তার পরে হাঁটুর অস্ত্রোপচার হয়। আশা জাগিয়েও টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরতে পারেননি। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) অনুশীলন চালিয়ে গিয়েছেন। টেস্ট সিরিজ়‌ের আগে ম্যাচ খেলতে চাইছিলেন বলেই রঞ্জি ট্রফিতে নামা।

Advertisement

জাডেজা বলেছেন, “২০ দিন কাটিয়েছি এনসিএ-তে। ব্যাট-বল দুটোই করেছি। ম্যাচের পরিবেশ আলাদা। তাই অস্ট্রেলিয়া সিরিজ়ের আগে অন্তত একটা ম্যাচ খেলতে চাইছিলাম। তাই রঞ্জিতে খেলছি।” শরীরে কোনও অস্বস্তি রয়েছে কি না জিজ্ঞাসা করলে জাডেজার উত্তর, “পাঁচ মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলছি। এখন কোনও সমস্যা নেই। প্রথম দিকে আত্মবিশ্বাস পাওয়া যায় না। খেলতে থাকলে আশা করি সেটা ফিরে পাব। চোট খেলারই অংশ। চোট পেলে প্রথম থেকে সব শুরু করতে হত।”

জাডেজা জানিয়েছেন, তাঁর লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল। তাঁর কথায়, “নিজের সেরা সময়ে কেউ চোট পেতে চায় না। মনে হয় সবচেয়ে বেশি সময় ক্রিকেটের বাইরে থাকলাম। চোট পেয়ে সেটা সামলে ওঠার জন্যে তৈরি থাকতে হবে। ক্রিকেটে কেউ চোট পাবে না, এটা হতে পারে না।”

সোমবার জাডেজাকে দেখা গেল জার্সিতে জিপিএস ট্র্যাকার লাগিয়ে অনুশীলন করতে, যাতে তাঁর ফিটনেসের তথ্য বোঝা যায়। আধ ঘণ্টা ধরে ব্যাটিং এবং বোলিং অনুশীলন করলেন। পাশাপাশি জুনিয়র ক্রিকেটারদের পরামর্শ দিলেন। সৌরাষ্ট্রের কোচ নীরজ ওদেদ্রা জানিয়েছেন, আরও বেশি সময় অনুশীলন করতে চেয়েছিলেন জাডেজা। তবে চোট সারিয়ে ফিরেছেন বলে ঝুঁকি নিতে বারণ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন