Virat Kohli

Virat Kohli: কোহলীর হাত ধরে ভারতীয় ক্রিকেট বদলেছে, মনে করেন আরসিবি-র নতুন অধিনায়ক

টেস্টের ইতিহাসে ভারতের সব থেকে সফল অধিনায়ক কোহলী। ৬৮ টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ৪০ টেস্টে জিতেছেন তিনি। ড্র হয়েছে ১১টি টেস্ট। অর্থাৎ অধিনায়ক হিসেবে মাত্র ১৭টি টেস্টে হেরেছেন কোহলী। তাঁর নেতৃত্বে বিদেশের মাটিতে সাফল্য পেয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধেও সিরিজে এগিয়ে দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৩:০৩
Share:

ডুপ্লেসির মুখে শোনা গেল কোহলীর প্রশংসা ফাইল চিত্র।

বিরাট কোহলীকে শুধু ব্যাটার হিসেবে নয়, অধিনায়ক হিসেবেও অনেক নম্বর দিতে চান আইপিএলে তাঁর জায়গায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক হওয়া ফ্যাফ ডুপ্লেসি। তাঁর মতে, কোহলীর হাত ধরে ভারতীয় ক্রিকেট বদলেছে। ভারতের বিরুদ্ধে দীর্ঘ দিন খেলার সুবাদে তিনি সেই বদল দেখেছেন বলেও জানিয়েছেন ডুপ্লেসি।

Advertisement

অধিনায়ক হিসেবে তাঁর নাম ঘোষণা হওয়ার পরে ডুপ্লেসি বলেন, ‘‘ক্রিকেটার হিসেবে কোহলী বিশ্বের অন্যতম সেরা। কিন্তু সেই সঙ্গে অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেটকে বদলে দিয়েছে ও। ভারতের বিরুদ্ধে বহু বছর ধরে খেলার সুবাদে সেই বদলটা আমি দেখেছি। ভারতীয় দল এখন অনেক বেশি ফিট। এর আগে এতটা শারীরিক ক্ষমতা ভারতীয় ক্রিকেটারদের ছিল না। নেতৃত্ব দেওয়ার সহজাত ক্ষমতা রয়েছে কোহলীর।’’

আইপিএলে বেঙ্গালুরুর অধিনায়কত্ব ছাড়লেও কোহলী অন্য ভাবে দলকে সাহায্য করতে পারেন বলেই জানিয়েছেন ডুপ্লেসি। তিনি বলেন, ‘‘কোহলী অধিনায়ক না থাকলেও তার শরীরী ভাষা দলকে উজ্জীবিত করতে পারে। সেটা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। সব সময় দলের মধ্যে একটা ইতিবাচক মানসিকতা নিয়ে আসে কোহলী। আইপিএলের মতো বড় প্রতিযোগিতায় সেটা খুব দরকার। এ ছাড়া মাঠে সব সময় ওর পরামর্শ আমি পাব।’’

Advertisement

টেস্টের ইতিহাসে ভারতের সব থেকে সফল অধিনায়ক কোহলী। ৬৮ টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ৪০ টেস্টে জিতেছেন তিনি। ড্র হয়েছে ১১টি টেস্ট। অর্থাৎ অধিনায়ক হিসেবে মাত্র ১৭টি টেস্টে হেরেছেন কোহলী। তাঁর নেতৃত্বে বিদেশের মাটিতে সাফল্য পেয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধেও সিরিজে এগিয়ে দল। যদিও কোনও আইসিসি ট্রফি জিততে পারেননি তিনি। আইপিএলেও ব্যর্থতা সঙ্গী হয়েছে কোহলীর। কিন্তু তার পরেও ডুপ্লেসির মুখে শোনা গেল তাঁর প্রশংসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন