Rishabh Pant

ছেড়েছেন রসমালাই, বিরিয়ানি, ফ্রায়েড চিকেন! ঝরেছে ১৬ কেজি, বিশ্বকাপ খেলতে কী কী করেছেন পন্থ

গাড়ি দুর্ঘটনার ১৬ মাস পরে আবার ভারতীয় দলে ঢুকেছেন ঋষভ পন্থ। টি-টোয়েন্টি বিশ্বকাপে নেওয়া হয়েছে তাঁকে। দলে ঢুকতে কী কী করতে হয়েছে পন্থকে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৭:০১
Share:

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হওয়ার পরে তিনি যে আবার ভারতীয় দলে খেলবেন, তা হয়তো ঋষভ পন্থের অনেক বড় সমর্থকও আশা করেননি। তা-ও আবার টি-টোয়েন্টি বিশ্বকাপে। করে দেখিয়েছেন পন্থ। মাত্র ১৬ মাসের মধ্যে সুস্থ হয়ে আইপিএল খেলা শুরু করেছেন। সেখানে পারফরম্যান্সের জেরে সুযোগ পেয়েছেন বিশ্বকাপের দলে। এই সুযোগ পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে পন্থকে। মেনে চলতে হয়েছে অনেক নিয়ম।

Advertisement

গত চার মাসে ১৬ কেজি ওজন কমিয়েছেন পন্থ। আইপিএল শুরু হওয়ার আগে ১৩ কেজি ওজন কমিয়েছিলেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক। পরে আইপিএলের মাঝে আরও ৩ কেজি ওজন কমিয়েছেন তিনি। দুর্ঘটনার আগে পন্থের যা ওজন ছিল এখন তার থেকে ৯ কেজি ওজন কম পন্থের। ফলে ক্রিজ়ে দৌড়তে বা কিপিংয়ের সময় কোনও সমস্যা হচ্ছে না তাঁর।

দলে ফেরার জন্য শরীরচর্চার দিকে বিশেষ নজর দিয়েছেন পন্থ। অনেকটা সময় জিমে কাটিয়েছেন। পায়ের জোর বাড়াতে অনেক বেশি পরিশ্রম করতে হয়েছে তাঁকে। কিন্তু শুধু শারীরিক পরিশ্রম নয়, ডায়েটের উপরেও বিশেষ নজর দিয়েছেন পন্থ। ভারতীয় ক্রিকেটারের ঘনিষ্ঠ এক জন সংবাদমাধ্যমে বলেন, “ডিসেম্বর মাস থেকে পন্থ ক্যালোরির দিকে নজর দেওয়া শুরু করে। যেমন, যদি ওর শরীরে দিনে ১৪০০ ক্যালোরি দরকার থাকে তা হলে ওকে ১০০০ ক্যালোরি দেওয়া হত। ক্যালোরি শরীরে কম ঢোকায় শরীরচর্চা করা আরও কঠিন হয়ে পড়ত। কিন্তু ও হাল ছাড়েনি।”

Advertisement

পছন্দের তিন খাবার রসমালাই, বিরিয়ানি ও ফ্রায়েড চিকেন ছাড়তে হয়েছে পন্থকে। ঘনিষ্ঠ ওই ব্যক্তি আরও বলেন, “পন্থ খাবারে একটু মশলা ভালবাসে। তাই ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করার সময় হোটেলের বদলে বেঙ্গালুরুতে একটা ঘর ভাড়া নিয়ে থাকত। ফলে ও বাড়িতে তৈরি খাবার খেত। প্রতি দিন ৫ মিলিলিটার অতিরিক্ত অলিভ তেল খেতে পারত ও। সব খাবার ছাড়লেও চিলি চিকেন পন্থ ছাড়তে পারেনি। সেই চিলি চিকেনও অলিভ তেলে রান্না হত।”

পন্থের ঘুমের সময়ও নির্দিষ্ট ছিল। ভারতীয় ক্রিকেটারের ঘনিষ্ঠ ওই ব্যক্তি বলেন, “রাত ১১টার মধ্যে শুয়ে পড়তে হত ওকে। সেই সময় ফোন, আইপ্যাড, টেলিভিশন-সহ সব ইলেকট্রনিক যন্ত্র বন্ধ করে দিতে হত। কারণ, রাতে আট থেকে ন’ঘণ্টা ঘুমোতে হত পন্থকে। তার পরেই ও সারা দিন ওই হাড়ভাঙা পরিশ্রম করতে পারত।” সুস্থ হওয়ার পরে দিনে আড়াই ঘণ্টা ব্যাটিং অনুশীলন করতেন পন্থ। আইপিএলের আগে দিনে ৪৫ মিনিট করে কিপিং অনুশীলনও শুরু করেছিলেন তিনি।

ভারতীয় ক্রিকেট বোর্ড পন্থকে সুস্থ ঘোষণার পরে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “ভারতীয় দলের সাজঘরে ফেরার অপেক্ষায় আছি। সতীর্থদের সঙ্গে দেখা করার তর সইছে না। পারফর্ম করে ভারতীয় দলে সুযোগ পেতে চাই। সেই চেষ্টাই করব।” সুযোগ পেয়েছেন পন্থ। বিশ্বকাপের দলে। গত ১৬ মাসের পরিশ্রমের ফল পেয়েছেন ভারতীয় উইকেটরক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন