Rishabh Pant

Tarak Sinha: শিখর ধবন, ঋষভ পন্থদের প্রাক্তন কোচ প্রয়াত

প্রয়াত হলেন বিখ্যাত ক্রিকেট কোচ তারক সিনহা। শনিবার নয়া দিল্লিতে নিজের বাসভবনেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭১ বছর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৮:৪২
Share:

প্রয়াত তারক সিনহা। ফাইল ছবি

প্রয়াত হলেন বিখ্যাত ক্রিকেট কোচ তারক সিনহা। শনিবার নয়া দিল্লিতে নিজের বাসভবনেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭১ বছর। অনেকদিন ধরেই ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। সম্প্রতি শরীরের একাধিক অঙ্গ বিকল হয়ে পড়ে। তাতেই মৃত্যু হয়েছে।

Advertisement

ভারতীয় ক্রিকেটে তারকের অবদান কম নয়। তাঁর হাত ধরে উঠে এসেছেন অন্তত এক ডজন ক্রিকেটার, যাঁরা পরবর্তীকালে দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিত্ব করেছেন। তাঁর কোচিংয়ে উঠে আসা কিছু ক্রিকেটারের মধ্যে উল্লেখযোগ্য হলেন ঋষভ পন্থ, শিখর ধবন, অঞ্জুম চোপড়া, আকাশ চোপড়া, মনোজ প্রভাকর, মিঠুন মানহাস, কেপি ভাস্কর, অতুল ওয়াসন, আশিস নেহরা, রণধীর সিংহ, রমন লাম্বা, সুরেন্দর খন্না, অজয় শর্মা, সঞ্জীব শর্মা প্রমুখ।

তারকের মৃত্যুর পরে তাঁর উদ্দেশে শোকবার্তা জানিয়েছেন ছাত্ররা। পন্থ টুইটারে লিখেছেন, ‘আমার মেন্টর, কোচ, অনুপ্রেরণার উৎস, আমার সব থেকে বড় সমালোচক এবং সব থেকে বড় সমর্থক। নিজের ছেলের মতো আমার দেখভাল করেছেন আপনি। আমি বিধ্বস্ত। আমি মাঠে নামলেই আপনি আমার সঙ্গে থাকবেন’।

Advertisement

আকাশ টুইটারে লিখেছেন, ‘উস্তাদজি আর নেই। দ্রোণাচার্য পুরস্কারপ্রাপক। এক ডজন ভারতের ক্রিকেটারকে কোচিং করিয়েছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে অসংখ্য। পুরুষ এবং মহিলা দু’দলেই। কোনও প্রাতিষ্ঠানিক সাহায্য পাবে। ভারতীয় ক্রিকেটে আপনার অবদান সারাজীবন মনে থাকবে’।

প্রাক্তন ক্রিকেটার মিঠুন মানহাস লিখেছেন, ‘দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত তারক সিনহাজি ভারতীয় ক্রিকেটকে একাধিক আন্তর্জাতিক নক্ষত্র উপহার দিয়েছেন। ছোট শহর থেকে যারা উঠে এসেছে, তাদের তুলে ধরার আসল কাজটা করেছেন উনি। ওঁর অবদান ছাড়া আমি আজ এই জায়গায় থাকতে পারতাম না। ভারতীয় ক্রিকেট আপনাকে মিস করবে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন