Ishan Kishan

বার্ষিক চুক্তি থেকে ঈশানের বাদ পড়ার মূলে কি হার্দিক? বোর্ড কর্তার মন্তব্যে চাঞ্চল্য

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ গিয়েছেন ঈশান কিশন। ভারতীয় ক্রিকেটারের বাদ পড়ার নেপথ্যে কি রয়েছেন হার্দিক পাণ্ড্য? এক বোর্ড কর্তার মন্তব্য সেই ইঙ্গিতই করছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২১
Share:

হার্দিক পাণ্ড্য (বাঁ দিকে) ও ঈশান কিশন। —ফাইল চিত্র।

হার্দিক পাণ্ড্যের জন্যই কি কপাল পুড়ল ঈশান কিশনের? ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ গিয়েছেন ঈশান। ভারতীয় ক্রিকেটারের বাদ পড়ার নেপথ্যে কি রয়েছেন হার্দিক? এক বোর্ড কর্তার মন্তব্য সেই ইঙ্গিতই করছে। জানা গিয়েছে, হার্দিকের সঙ্গে অনুশীলনের জন্যই শাস্তি পেতে হয়েছে ঈশানকে।

Advertisement

দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে দেশে ফিরে এসেছিলেন ঈশান। জানিয়েছিলেন, মানসিক অবসাদ হয়েছে তাঁর। ঈশানের সিদ্ধান্ত মেনে নিয়েছিল ম্যানেজমেন্ট। তাঁকে ঘরোয়া ক্রিকেট খেলে আবার জাতীয় দলের ফেরার পরামর্শ দিয়েছিলেন দলের কোচ রাহুল দ্রাবিড়। কিন্তু সেই পরামর্শ মানেননি ঈশান। এমনকি, বোর্ডের নির্দেশও মানেননি। ঝাড়খণ্ডের হয়ে রঞ্জি না খেলে বরোদায় গিয়ে হার্দিক ও তাঁর দাদা ক্রুণালের সঙ্গে অনুশীলন করেছেন তিনি। সেই ঘটনা ভাল ভাবে নেয়নি বোর্ড।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেন, “বোর্ডের নির্দেশ না মেনে ঠিক করেনি ঈশান। যখন ওকে রঞ্জি খেলতে বলা হল তখন ও হার্দিকের সঙ্গে গিয়ে অনুশীলন করল। এই কাজ করে বোর্ডকে অসম্মান করেছে ঈশান। এমন নয় যে ও খারাপ ক্রিকেটার। ওর ফর্মের জন্য ওকে বাদ দেওয়া হয়নি। সব জায়গায় একটা শৃঙ্খলা রয়েছে। সেটা ভেঙেছে ঈশান। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Advertisement

অনেকটা একই কারণে শাস্তির মুখে পড়েছেন শ্রেয়স আয়ারও। তাঁকেও মুম্বইয়ের হয়ে রঞ্জি খেলতে বলা হয়েছিল। তিনি চোটের অজুহাত দেন। ওই কর্তা বলেন, “যেখানে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি বলছে শ্রেয়স সুস্থ, সেখানে ও নিজে চোটের কথা বলছে। রঞ্জি খেলছে না। এ দিকে আইপিএলে কেকেআরের শিবিরে দেখা যাচ্ছে। এই ধরনের মনোভাব বোর্ড ভাল ভাবে নেয়নি। ভারতীয় দলে খেলতে হলে একটি শৃঙ্খলা মেনে চলতে হবে। সেটা এই ক্রিকেটারদের বুঝতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন