New Zealand vs Australia

অবসর নেওয়া ক্রিকেটারকে টেস্টে নামাল দল! আন্তর্জাতিক ক্রিকেটে নজিরবিহীন ঘটনা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে গত মঙ্গলবার অবসর নিয়েছিলেন ওয়াগনার। সেই সিদ্ধান্ত পরিবর্তন করেননি সদ্য প্রাক্তন জোরে বোলার। অথচ তাঁকেই ওয়েলিংটন টেস্টে মাঠে নামিয়ে দিল নিউ জ়িল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ০৯:৪৭
Share:

ওয়েলিংটন টেস্ট শুরুর আগে নিউ জ়িল্যান্ডের ক্রিকেটারেরা। ছবি: আইসিসি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার সুযোগ পাবেন না। দেখে নেওয়া হবে তরুণ ক্রিকেটারদের। নির্বাচকদের কাছ থেকে বার্তা পাওয়ার পর গত মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন নিউ জ়িল্যান্ডের নিল ওয়াগনার। অবসর নেওয়া জোরে বোলারকেই টেস্টের প্রথম দিন মাঠে নামতে হল জাতীয় দলের জন্য। এমনই অভিনব ঘটনা ঘটল নিউ জ়িল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম টেস্টে।

Advertisement

দলে থাকলেও সিরিজ় শুরুর আগেই অবসর ঘোষণা করেন ওয়াগনার। যদিও কোচ এবং সতীর্থদের অনুরোধে দলের সঙ্গে রয়েছেন তিনি। ওয়েলিংটন টেস্ট শুরুর আগে নিউ জ়িল্যান্ডের নেটে বল করেছেন ৩৭ বছরের ক্রিকেটার। সতীর্থদের প্রস্তুতিতে সাহায্য করেছেন। তরুণ বোলারদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। অবসর নেওয়া সেই ওয়াগনারকেই মাঠে নামিয়ে দিলেন টিম সাউদিরা। অস্ট্রেলিয়ার ইনিংসের ৬৯তম ওভারে পরিবর্ত ফিল্ডার হিসাবে মাঠে নামেন দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত ক্রিকেটার। তিনি মাঠে নামতেই নিউ জ়িল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট দেখতে আসা ক্রিকেটপ্রেমীরা স্বাগত জানান। উচ্ছ্বাস প্রকাশ করেন। ওয়াগনারের নাম এবং ছবি দেওয়া পোস্টার, প্ল্যাকার্ড সঙ্গে নিয়ে এসেছিলেন তাঁরা। এমন ঘটনা অতীতে ঘটেছে কি না, তা চেষ্টা করেও মনে করতে পারছেন না অভিজ্ঞরা। উল্লেখ্য, অবসর ঘোষণার সময় কেঁদে ফেলেছিলেন ওয়াগনার।

অবসর নেওয়া ক্রিকেটারকে কেন ফিল্ডিং করতে নামানো হল, তা পরিষ্কার নয়। ওয়াগনার অবশ্য দলের অনুরোধ উপেক্ষা করেননি। মাঠে নেমে পড়েন ফিল্ডিং করতে। বাউন্ডারি লাইনের ধারে ফিল্ডিং করেন কয়েক ওভার। ওয়াগনারের ফিল্ডিংয়ের ভিডিয়ো ক্রিকেটপ্রেমীদের সঙ্গে সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছে ক্রিকেট নিউ জ়িল্যান্ড।

Advertisement

৩৭ বছরের ক্রিকেটার নিউ জ়িল্যান্ডের হয়ে ৬৪টি টেস্ট খেলেছেন। তবে সাদা বলের ক্রিকেট খেলার সুযোগ হয়নি তাঁর। ওয়াগনার ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা ছেড়ে ঘরোয়া ক্রিকেট খেলতে নিউ জ়িল্যান্ডে চলে আসেন। ২০১২ সালে নিউ জ়িল্যান্ডের হয়ে অভিষেক হয়েছিল তাঁর। টেস্টে ২৬০টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন