Rishabh Pant

দলে নেই, পার্টিতে আছেন! কার সঙ্গে বড়দিন কাটালেন পন্থ?

সীমিত ওভারের ক্রিকেটে দীর্ঘ দিন ধরে রান নেই পন্থের ব্যাটে। বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরুর সকালে হঠাৎই ফিরে আসেন দেশে। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়ে দলে সুযোগ পাননি পন্থ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৭:৪১
Share:

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়ে ভারতীয় দলে সুযোগ না পেলেও খোশমেজাজেই রয়েছেন পন্থ। ছবি: টুইটার।

ঋষভ পন্থ কি ক্রমশ ভারতীয় দলের সীমিত ওভারের ক্রিকেটের পরিকল্পনা থেকে দূরে চলে যাচ্ছেন? শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের এবং টি-টোয়েন্টির দলে তিনি সুযোগ না পাওয়ায় এই প্রশ্ন উঠতে শুরু করেছে। জল্পনা যাই হোক, বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটার রয়েছেন খোশমেজাজে। বড়দিনের উৎসবে তাঁর মেজাজ দেখেই তা বোঝা যাচ্ছে।

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে বড়দিন কাটালেন পন্থ। ধোনি এ বার কয়েক জন ঘনিষ্ঠ বন্ধু এবং তাঁদের পরিবারের সঙ্গে বড়দিন কাটিয়েছেন। তাঁদের সঙ্গে ছিলেন পন্থও। ধোনি বা পন্থ নিজে এ নিয়ে কিছু বলেননি। ভারতের প্রাক্তন অধিনায়কের স্ত্রী সাক্ষী ধোনি সমাজমাধ্যমে তাঁদের বড়দিনের পার্টির ছবি ভাগ করে নিয়েছেন ক্রিকেটপ্রেমীদের সঙ্গে। তাঁর দেওয়া ছবিতে দেখা যাচ্ছে, ধোনির পাশেই দাঁড়িয়ে রয়েছেন পন্থ। সাক্ষী জানিয়েছেন, বড়দিনের আরও ছবি প্রকাশ্যে আনবেন। এ বারই প্রথম নয়। এর আগেও ধোনির সঙ্গে দেখা গিয়েছে পন্থকে। একসঙ্গে ভারতের হয়ে না খেললেও দুই উইকেটরক্ষক-ব্যাটারের সুসম্পর্ক রয়েছে।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে আগ্রাসী ব্যাটিং করে ৯৩ রানের ইনিংস খেলেছেন পন্থ। তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকে মাত্র দু’টি ম্যাচে খেলানো হয়। বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরু হওয়ার দিন সকালে হঠাৎ দেশে ফিরে এসেছিলেন পন্থ। জানানো হয়েছিল, তাঁর ফিটনেস সমস্যা রয়েছে। পরে টেস্ট সিরিজ় খেলার জন্য আবার বাংলাদেশে যান উইকেটরক্ষক-ব্যাটার। তার পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের জোড়া সিরিজ়ের দলেই জায়গা হয়নি পন্থের।

Advertisement

টেস্টে ভাল খেললেও সাদা বলের ক্রিকেটে পন্থের পারফরম্যান্স ভাল নয়। অনেক দিন ধরেই রান পাচ্ছেন না। বেশ কয়েক বার আগ্রাসী হতে গিয়ে উইকেট ছুড়ে দেওয়ার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর তাঁকে এ ব্যাপারে কয়েক বার সতর্কও করেছেন। তাঁর উইকেট ছুড়ে দিয়ে বার বার দলকে সমস্যায় ফেলা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অধিনায়ক রোহিত শর্মাও। তা-ও অভ্যাস বদলাতে পারেননি পন্থ। সাদা বলের ক্রিকেটের তুলনায় টেস্টে তাঁর সাফল্য বেশি। অন্য দিকে ঈশান কিশন, সঞ্জু স্যামসনদের মতো উইকেটরক্ষক-ব্যাটাররা রয়েছেন। সীমিত ওভারের ক্রিকেটে তাই পন্থের বদলে তাঁদের সুযোগ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। শুধু টেস্ট খেললে পন্থকেও অতিরিক্ত ক্রিকেটের ধকল নিয়ে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন