Rishabh Pant

আইপিএলে একটিও ম্যাচ না খেলে ১৬ কোটি টাকা পেতে পারেন পন্থ, নেপথ্যে বোর্ডের কোন নিয়ম?

তিন মাস পরে আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে নামা কঠিন বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও খেলতে না-ও দেখা যেতে পারে তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৮:২৩
Share:

পন্থের মাথায়, পিঠে এবং হাঁটুতে চোট লাগে। তাঁর পায়ের লিগামেন্টে চোট রয়েছে বলে জানা গিয়েছে। —ফাইল চিত্র

এখনও হাসপাতালে ভর্তি ঋষভ পন্থ। তাঁর পুরোপুরি সুস্থ হতে কত দিন সময় লাগবে তা এখনও স্পষ্ট করে জানায়নি বোর্ড। যে ধরনের চোট পন্থের রয়েছে তাতে চিকিৎসকদের মতে অন্তত ৬ সপ্তাহ লাগবে তাঁর আবার ব্যাট হাতে নামতে। এর ফলে আইপিএলে না-ও খেলার সুযোগ পেতে পারেন পন্থ। সে ক্ষেত্রে কি আইপিএলের ১৬ কোটি টাকা তিনি পাবেন না?

Advertisement

আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের অধিনায়ক পন্থ। এপ্রিল মাস থেকে শুরু হতে পারে আইপিএল। গত বছর ৩০ ডিসেম্বর ভোরে গাড়ি দুর্ঘটনায় আহত হন পন্থ। দিল্লি থেকে বাড়ি ফেরার পথে ডিভাইডারে ধাক্কা মারে তাঁর গাড়ি। সেই সময় গাড়িতে একাই ছিলেন তিনি। পন্থের মাথায়, পিঠে এবং হাঁটুতে চোট লাগে। তাঁর পায়ের লিগামেন্টে চোট রয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই দেহরাদূনের হাসপাতাল থেকে মুম্বই নিয়ে যাওয়া হয়েছে তাঁকে। সেখানে বোর্ডের চিকিৎসকরা পন্থের চিকিৎসা করছেন। প্লাস্টিক সার্জারি করা হয়েছে পন্থের। হাঁটুর চোটের চিকিৎসার জন্য বিদেশেও নিয়ে যাওয়া হতে পারে তাঁকে।

এমন অবস্থায় তিন মাস পরে আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে নামা কঠিন বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও খেলতে না-ও দেখা যেতে পারে তাঁকে। এক দিনের বিশ্বকাপের আগে পন্থকে সুস্থ অবস্থায় চাইবেন রাহুল দ্রাবিড়রা। পন্থ যদি আইপিএলে খেলতে না পারেন, তা হলেও আর্থিক ক্ষতি হবে না তাঁর। বোর্ডের নিয়ম অনুযায়ী, বিসিসিআইয়ের সঙ্গে বার্ষিক চুক্তি থাকা কোনও ক্রিকেটার যদি চোট পেয়ে আইপিএল খেলতে না পারেন, তা হলে বোর্ডের তরফে তাঁকে সেই টাকা দেওয়া হয়। দিল্লি ক্যাপিটালস পন্থের বদলে কাউকে সই করাতে পারে। বোর্ডের বার্ষিক চুক্তিতে গ্রেড ‘এ’ ভাগে রয়েছেন পন্থ। অর্থাৎ বছরে বোর্ডের থেকে ৫ কোটি টাকা পান তিনি। সেই টাকাও পাবেন পন্থ।

Advertisement

ভারতের তরুণ উইকেটরক্ষকের চিকিৎসার সব ব্যবস্থাও বোর্ড করেছে। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানী হাসপাতালে অস্ত্রোপচার হয়েছে পন্থের। গাড়ি দুর্ঘটনায় ডান হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল তাঁর। সেখানেই অস্ত্রোপচার করেছেন চিকিৎসকেরা। হাসপাতাল সূত্রে খবর, শুক্রবার অস্ত্রোপচার হয়েছে ভারতীয় ক্রিকেটারের। অস্ত্রোপচার করেছেন ডাক্তার দীনশ পারদিওয়ালা ও তাঁর দল। মুম্বইয়ের হাসপাতালের পাশাপাশি তিনি সরাসরি বোর্ডের সঙ্গে যুক্ত এবং ক্রিকেটারদের শারীরিক ফিটনেসের ব্যাপারে ওয়াকিবহাল। তাঁর অধীনেই চিকিৎসাধীন রয়েছেন পন্থ। প্রায় ৩ ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয়েছে পন্থের। তবে সুস্থ হতে এখনও সময় লাগবে তাঁর। হাসপাতাল পন্থকে নিয়ে কোনও বুলেটিন দেয়নি। যে হেতু ভারতীয় ক্রিকেটারের চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব বিসিসিআইয়ের, তাই তারাই এই বিষয়ে জানাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন