India Vs West Indies

‘ভাগ্যিস আগে বল করেছি’, ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৫ উইকেটে জিতে স্বস্তির নিঃশ্বাস রোহিতের

জয়ের জন্য প্রয়োজন ছিল ১১৫ রান। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সেই রান তুলতে গিয়েও পাঁচ উইকেট হারাল ভারত। ম্যাচে আগে বল করার সিদ্ধান্ত নেওয়ায় স্বস্তি পেয়েছেন বলে মত রোহিতের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০০:০৮
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

এক দিনের ম্যাচে দুই দল মিলে খেলল ৫৫.৫ ওভার। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ় প্রথমে ব্যাট করতে নেমে ২৩ ওভারে ১১৪ রান করে অলআউট হয়ে যায়। সেই রান তুলতে ২২.৫ ওভার নেয় ভারত। হারায় পাঁচটি উইকেট। ম্যাচ শেষে রোহিত শর্মা জানালেন পিচ যে এমন হবে তা বুঝতে পারেননি তিনি। স্বস্তির নিঃশ্বাস ফেললেন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ায়।

Advertisement

বৃহস্পতিবার থেকে শুরু হল ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ় এক দিনের সিরিজ়। প্রথম ম্যাচ জিতে ১-০ এগিয়ে গেল ভারত। যে ম্যাচ জিতে রোহিত বললেন, “আমি বুঝতেই পারিনি পিচ এমন ব্যবহার করবে। দলের প্রয়োজন ছিল আগে বল করার।” ভারত অধিনায়ক স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তখন। ভারতীয় দলের ব্যাটারেরা যে ১১৫ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে ফেলবেন সেটা রোহিত বুঝতে পারেননি। সহজ লক্ষ্য দেখে প্রথমে নিজে ব্যাটও করতে নামেননি। বিরাট কোহলিকেও নামাননি। তরুণদের সুযোগ দিয়েছিলেন। কিন্তু তাঁরা শেষ পর্যন্ত পারলেন না। রোহিতকে নামতেই হল। তাঁর সঙ্গে রবীন্দ্র জাডেজা ম্যাচ শেষ করেন।

রোহিতের মতে পিচ থেকে বোলারেরা পূর্ণ সুবিধা পেয়েছে। তিনি বলেন, “এই পিচে পেসার এবং স্পিনারদের জন্য অনেক কিছু ছিল। আমাদের বোলারেরা অল্প রানে আটকে রাখে ওদের। আমরা তরুণদের সুযোগ দিচ্ছিলাম এই ম্যাচে। সেই কারণেই তাঁদের আগে ব্যাট করতে পাঠানো হয়। আগামী দিনেও সুযোগ পেলে, এমনটা করা হবে। মাত্র ১১৫ রানের লক্ষ্য থাকায় জানতাম তরুণদের সুযোগ দেওয়া যাবে। আমার মনে হয় না এমন সুযোগ বার বার আসে। আমি ভারতের হয়ে অভিষেক ম্যাচে সাত নম্বরে খেলতে নেমেছিলাম।” শুভমন গিল, সূর্যকুমার যাদবেরা সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না। ঈশান কিশন ৫২ রান করলেও ম্যাচ শেষ করে আসতে পারলেন না।

Advertisement

অভিষেক ম্যাচ খেলতে নামা মুকেশ পাঁচ ওভারে ২২ রান দিয়ে একটি উইকেট নেন। তাঁর প্রশংসা করেন রোহিত। তিনি বলেন, “মুকেশ দুর্দান্ত। ও বল সুইং করাতে পারে। সেই সঙ্গে গতি আছে। ঘরোয়া ক্রিকেটে আমি ওর খেলা খুব বেশি দেখিনি, কিন্তু আশা করছি ভারতের হয়ে ও নিজেকে উজাড় করে দেবে। পরিস্থিতি যেমনই হোক, আমাদের বোলারদের নিজেদের জায়গায় বল করে যেতে হবে। সেটা এই ম্যাচে ওরা খুব ভাল করেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন