India vs Afghanistan

রেকর্ডের ছড়াছড়ি হলেও টি২০ বিশ্বকাপের আগে লজ্জার নজিরও গড়লেন রোহিত, কী?

দল জিতলেও ব্যাট হাতে ফর্মে নেই রোহিত শর্মা। আফগানিস্তানের বিরুদ্ধে পর পর দু’ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন তিনি। ফলে লজ্জার নজির গড়েছেন রোহিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১২:১০
Share:

রোহিত শর্মা। ছবি: পিটিআই

৪২৭ দিন পরে ভারতীয় দলে ফিরে আফগানিস্তান সিরিজ়ে ‘লজ্জার’ নজির গড়েছেন রোহিত শর্মা। পর পর দু’ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন তিনি। ব্যাট হাতে ব্যর্থ হওয়াতেই লজ্জার নজির গড়েছেন রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারত অধিনায়কের ফর্ম চিন্তায় রাখছে ভারতকে।

Advertisement

মোহালিতে প্রথম ম্যাচে শুভমন গিলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে শূন্য রানের মাথায় রান আউট হয়েছিলেন রোহিত। দু’বল খেলেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে ইন্দোরের পাটা উইকেটে ফজলহক ফারুকির প্রথম বলেই বোল্ড হন রোহিত। বাঁ হাতি পেসারের বল আড়া ব্যাটে খেলতে যান রোহিত। বলের লাইন মিস্‌ করেন তিনি। বল গিয়ে স্টাম্পে লাগে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি রোহিতের ১২তম ‘গোল্ডেন ডাক’ (প্রথম বলেই শূন্য রানে আউট হওয়া)। তিনি আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েনকে ছুঁয়েছেন। তাঁরা রয়েছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে আয়ারল্যান্ডেরই পল স্টার্লিং। ১৩বার প্রথম বলে আউট হয়েছেন তিনি। ভারতীয় ব্যাটারদের মধ্যে শীর্ষে রয়েছেন রোহিত।

Advertisement

চলতি বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে আফগানিস্তানের বিরুদ্ধেই শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজ় খেলছে ভারত। এর পরে রয়েছে আইপিএল। আফগানিস্তান সিরিজ় ও আইপিএলের খেলার দেখে বিশ্বকাপের দল নির্বাচন করবে ভারত। সেখানে রোহিতই ভারতকে নেতৃত্ব দেন কি না সে দিকেই চোখ রয়েছে ক্রিকেট প্রেমীদের। কিন্তু রোহিত ব্যাট হাতে যে ফর্মে রয়েছেন তা চিন্তা বাড়াচ্ছে। আর একটি ম্যাচ ও আইপিএল হাতে পাবেন ভারত অধিনায়ক। সেখানে রান করতে না পারলে বিশ্বকাপে রোহিতের খেলা নিয়ে প্রশ্ন উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন