India vs Afghanistan

টি-টোয়েন্টি ক্রিকেটে জোড়া নজিরের সামনে রোহিত, মাইলফলক ছোঁয়ার সুযোগ কোহলিরও

আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জোড়া নজিরের সামনে রোহিত। একটি ক্ষেত্রে তিনি টপকে যেতে পারেন কোহলিকে। নতুন মাইলফলক স্পর্শ করার সুযোগ আছে কোহলিরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১০:৩১
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক জোড়া নজিরের অপেক্ষায় রোহিত শর্মা। রবিবার আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তাঁর একটি নজির গড়া নিশ্চিত। তাঁর সামনে হয়েছে অধিনায়ক বিরাট কোহলিকে টপকে যাওয়ার সুযোগও। মাইলফলক স্পর্শের সুযোগ রয়েছে কোহলিরও।

Advertisement

এখনও পর্যন্ত ১৪৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রোহিত। ইন্ডোরে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলের অধিনায়ক খেলবেন ১৫০তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। বিশ্বের প্রথম পুরুষ ক্রিকেটার হিসাবে এই মাইলফলক স্পর্শ করবেন রোহিত।

ভারতীয় দলের অধিনায়ক টপকে যেতে পারেন কোহলির একটি নজির। ৫০টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে কোহলি করেছেন ১৫৭০ রান। রোহিত এখনও পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন ৫২টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। এই ৫২টি ম্যাচে তাঁর সংগ্রহ ১৫২৭ রান। আর ৪৪ রান করলে অধিনায়ক হিসাবে কোহলির কীর্তি ছাপিয়ে যাবেন রোহিত।

Advertisement

আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ়ের শুরুটা অবশ্য ভাল হয়নি রোহিতের। মোহালিতে প্রথম ম্যাচে শূন্য রানে আউট হয়ে গিয়েছিলেন। ইন্ডোরে দ্বিতীয় ম্যাচে তাঁর ব্যাটের দিকে তাকিয়ে থাকবেন ক্রিকেটপ্রেমীরা। ২০১৭ সালে এই মাঠেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ৩৫ বলে শতরান করেছিলেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তাঁর দ্রুততম শতরানের সেই রেকর্ড এখনও অটুট।

প্রথম ম্যাচে খেলেননি কোহলি। দ্বিতীয় ম্যাচে তাঁর খেলার কথা। তিনিও একটি মাইলফলক স্পর্শ করতে পারেন। ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে ২০ ওভারের ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করার জন্য কোহলির প্রয়োজন ৩৫ রান। তা পারলে বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে ২০ ওভারের ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করবেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। আন্তর্জাতিক টি-টোয়েন্টি এবং আইপিএলে সব থেকে বেশি রান করার রেকর্ড রয়েছে কোহলির দখলেই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪০০৮ এবং আইপিএলে ৭২৬৩ রান করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন