ICC ODI World Cup 2023

চার ম্যাচ বসিয়ে রেখেছিলেন, নিউ জ়িল্যান্ড ম্যাচ জিতে সেই শামিরই প্রশংসায় পঞ্চমুখ রোহিত

মহম্মদ শামি যে এ বারের বিশ্বকাপে প্রথম ম্যাচে নেমে পাঁচ উইকেট পাবেন, এটা বোধহয় রোহিত শর্মাও ভাবতে পারেননি। নিউ জ়িল্যান্ড ম্যাচের শেষে তাই তাঁর মুখে ফিরে ফিরে এল শামির কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ২২:৫৪
Share:

মহম্মদ শামির (বাঁ দিকে) সঙ্গে রোহিত শর্মা। ছবি: পিটিআই।

চারটি ম্যাচ তাঁকে বাইরে বসিয়ে রাখতে হয়েছিল। সেই বোলারই এ বারের বিশ্বকাপে প্রথম ম্যাচে নেমে পাঁচ উইকেট পাবেন, এটা বোধহয় রোহিত শর্মাও ভাবতে পারেননি। নিউ জ়িল্যান্ড ম্যাচের শেষে তাই তাঁর মুখে ফিরে ফিরে এল মহম্মদ শামির কথা। শামিকে বসিয়ে রেখে যে ভুল করেছেন এ কথা প্রকাশ্যে অবশ্য স্বীকার করেননি। কিন্তু শামির প্রশংসা দেখেই বোঝা যাচ্ছিল যে ভারতীয় দল কতটা মিস্ করেছে তাঁকে।

Advertisement

ম্যাচের শেষে রোহিত বলেন, “শামিকে নিয়ে যত কথাই বলব ততই কম পড়বে। ও এত দিন বাইরে বসেছিল। তাই প্রথম সুযোগ ওর কাছে আসার পরেই সেটা লুফে নিয়েছে। এতেই ওর আসল জাত বোঝা যায়। তার উপর এত বছরের অভিজ্ঞতা রয়েছে। এই ধরনের পরিবেশে কী রকম বল করতে হয় সেটা জানে। আলাদা করে ওকে কিছুই বলতে হয়নি।”

শামির পাশাপাশি কোহলির মুখে এসেছে বিরাট কোহলির কথাও। এ দিন হয়তো শতরান পাননি। কিন্তু প্রায় শেষ পর্যন্ত থেকে ভারতের জয় নিশ্চিত করে এসেছেন তিনি। রোহিত বলেন, “এত বছর ধরে কোহলি দলের জন্যে এই কাজ করে এসেছে। ও জানে কখন কী ভাবে খেলতে হয়। নিজেকে উদ্বুদ্ধ করার জন্যে ওকে আলাদা করে কিছু বলে দিতে হয় না। মাঝের দিকে কয়েকটা উইকেট হারানোর পর ও এবং জাডেজাই ম্যাচটা আমাদের নিয়ন্ত্রণে এনে দিল।”

Advertisement

পর পর পাঁচটি ম্যাচে জিতল ভারত। প্রতিযোগিতার একমাত্র অপরাজিত দলকে হারাল তারা। তবে এখনই আনন্দে লাফাতে রাজি নন রোহিত। বলেছেন, “শুরুটা ভাল হয়েছে। কিন্তু সবে অর্ধেক কাজ হয়েছে। দলের ছন্দ বজায় রাখা সবচেয়ে দরকারি। খুব বেশি দূরে তাকাতে চাই না। আজ একটা সময় মনে হচ্ছিল ওদের স্কোর ৩০০ পেরিয়ে যাবে। বোলারেরাই ম্যাচে ফিরিয়ে আনল। এর থেকে বেশি এই জয় নিয়ে কিছু বলার নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন