India vs England 2024

শতরানের কাছে রোহিত, অর্ধশতরান জাডেজার, দুই ব্যাটারের জুটিতে চা বিরতিতে ভারত ১৮৫/৩

এক বছর পরে টেস্টে রান করলেন রোহিত শর্মা। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিন চা বিরতির আগেই শতরানের কাছে পৌঁছে গিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৩
Share:

রাজকোটে কথা বলল রোহিতের ব্যাট। শতরানের পথে ভারত অধিনায়ক। ছবি: পিটিআই।

অবশেষে রান এল রোহিত শর্মার ব্যাট থেকে। গত বছর জানুয়ারি মাসে শেষ বার লাল বলের ক্রিকেটে শতরান করেছিলেন তিনি। তার পর থেকে বড় রান করতে পারছিলেন না। এক বছর পরে টেস্টে শতরানের পথে রোহিত। ভাল খেলছেন রবীন্দ্র জাডেজাও। অর্ধশতরান করেছেন তিনি। দু’জনের মধ্যে ১৫২ রানের জুটি হয়েছে। রাজকোটে তৃতীয় টেস্টের প্রথম দিন চা বিরতিতে ভারতের রান ৩ উইকেটে ১৮৫। রোহিত ৯৭ ও জাডেজা ৬৮ রানে ব্যাট করছেন।

Advertisement

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত। পিচে যথেষ্ট ফাটল রয়েছে। তিনি জানতেন, প্রথম ইনিংসেই বড় রান করতে হবে। যশস্বী জয়সওয়াল শুরুতে কয়েকটি চারও মারেন। কিন্তু মার্ক উডের বলে ১০ রানে আউট হয়ে যান তিনি। স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন যশস্বী। আগের টেস্টে দ্বিশতরান করেছিলেন যশস্বী। তিনি আউট হওয়ায় ধাক্কা খায় ভারত। আগের টেস্টে শতরান করলেও এই টেস্টের প্রথম ইনিংসে রান পাননি শুভমন গিলও। শূন্য রানে উডের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। রান পাননি রজত পটীদার। ৫ রানের মাথায় টম হার্টলির বলে আউট হন তিনি। ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

কঠিন পরিস্থিতিতে রোহিতের সঙ্গে ব্যাট করতে নামেন রবীন্দ্র জাডেজা। ধরের মাঠে আত্মবিশ্বাসী শুরু করেন জাডেজা। রোহিতও হাত খোলেন। তিনি জানতেন, সুযোগ পেলে রান নিতেই হবে। স্লিপে রোহিতের একটি ক্যাচ ছাড়েন জো রুট। এক বার উডের বল হেলমেটে লাগে তাঁর। তাতে মনোযোগ নষ্ট হয়নি রোহিতের। নিজের খেলাটা খেলে যান তিনি।

Advertisement

অর্ধশতরান করেন রোহিত। শেষ দিতে রান তোলার গতি একটু বাড়ান তিনি। জাডেজাও কয়েকটি শট খেলেন। মধ্যাহ্নভোজের বিরতির আগেই অর্ধশতরান করেন রোহিত। বিরতির আগে যেখানে শেষ করেছিলেন, বিরতির পরে সেখান থেকেই শুরু করেন দুই ব্যাটার। দ্বিতীয় সেশনে বেশির ভাগ সময়ে বল করেন ইংল্যান্ডের স্পিনারেরা। তাঁদের ভাল সামলান রোহিত ও জাডেজা।

মাঝেমধ্যেই বড় শট খেলছিলেন দুই ব্যাটার। কোনও তাড়াহুড়ো করছিলেন না। রোহিতের পরে অর্ধশতরান করেন জাডেজাও। তার পরেই দেখা যায়, তাঁর সেই পরিচিত উল্লাসের ভঙ্গি। রাজকোট জাডেজার ঘরের মাঠ। এই মাঠে প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর গড় ১৩৪। হাতের তালুর মতো চেনা পিচে ব্যাট করতে কোনও সমস্যা হচ্ছিল না জাডেজার। রোহিতও ধীরে ধীরে নিজের শতরানের দিকে এগোচ্ছিলেন। চা বিরতির আগে শতরান করতে পারেননি রোহিত। বিরতির পরেই সেটা করে ফেলতে চাইবেন ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন