Sachin Tendulkar

ন’বছর আগে ক্রিকেট ছেড়ে কি ভুল করেছিলেন সচিন, উঠছে প্রশ্ন

‘পথ নিরাপত্তা বিশ্ব সিরিজে’ ভারতের লেজেন্ডসদের হয়ে ওপেন করতে নেমে জোরে বোলারদের মাথার উপর দিয়ে শট মারেন সচিন তেন্ডুলকর। দেখে বোঝা যাচ্ছিল ব্যাটের ধার এখনও কমেনি তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৯:০৯
Share:

ব্যাটের ধার এখনও কমেনি সচিন তেন্ডুলকরের। —ফাইল চিত্র

সালটা ২০১৩। ১৬ নভেম্বর। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন সচিন তেন্ডুলকর। ন’বছর হয়ে গিয়েছে সেই অবসরের। কিন্তু এখনও ব্যাটের ধার কমেনি তাঁর। এখনও জোরে বোলারকে মাথার উপর দিয়ে সোজা উড়িয়ে দিতে পারেন তিনি। সচিনের ব্যাটে এই শট দেখে অবাক হচ্ছেন সমর্থকরা। প্রশ্ন উঠছে, আরও কিছু দিন কি ক্রিকেট খেলতে পারতেন তিনি! খুব তাড়াতাড়ি কি অবসর নিয়ে নিলেন ক্রিকেট থেকে!

Advertisement

‘পথ নিরাপত্তা বিশ্ব সিরিজে’ ভারতের লেজেন্ডসদের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার লেজেন্ডসদের খেলা ছিল। ভারতীয় দলের অধিনায়ক সচিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। নমন ওঝার সঙ্গে ওপেন করতে নামেন তিনি। ম্যাচের চতুর্থ ওভারে দক্ষিণ আফ্রিকার মাখায়া এনটিনিকে মিড অনের উপর দিয়ে মারেন সচিন। পরের ওভারেই জোহান ভ্যান ডার ওয়াথকে লং অফের উপর দিয়ে তুলে মারেন তিনি। এই দু’টি শটেই মজেছেন সমর্থকরা। মেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে সচিনের শটের ভিডিয়ো।

শুরুটা ভাল করলেও বেশি রান করতে পারেননি সচিন। ১৫ বলে ১৬ রান করে আউট হন তিনি। সুরেশ রায়না করেন ২২ বলে ৩৩ রান। ভারতের হয়ে সব থেকে বেশি রান করেন স্টুয়ার্ট বিনি। ৪২ বলে ৮২ রান করেন তিনি। শেষ দিকে ইউসুফ পাঠান ১৫ বলে ৩৫ রান করেন। ২০ ওভারে চার উইকেট হারিয়ে ২১৭ রান করে ভারত।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে ন’উইকেট হারিয়ে ১৫৬ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সব থেকে বেশি রান করেন জন্টি রোডস। ২৭ বলে ৩৮ রান করেন তিনি। ভারতের হয়ে রাহুল শর্মা চার ওভারে ১৭ রান দিয়ে তিন উইকেট নেন। মুনাফ পটেল ও প্রজ্ঞান ওঝা দু’টি করে উইকেট নেন। ৬১ রানে ম্যাচ জেতে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন