Sarah Taylor

Sarah Taylor: ক্রিকেটে নতুন নজির, পুরুষদের পেশাদার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচ এক মহিলা

মহিলা ক্রিকেটে অন্যতম সেরা উইকেটকিপার হিসেবে গণ্য করা হয় সারাকে। এর আগে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ১৮:৪১
Share:

সারা টেলর। ফাইল ছবি

ক্রিকেটে তৈরি হল নতুন নজির। এই প্রথম বার পেশাদার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে পুরুষ ক্রিকেট দলের কোচিংয়ের সঙ্গে যুক্ত হলেন কোনও মহিলা। শুক্রবার আবু ধাবি টি-টেন লিগের দল টিম আবু ধাবি সহকারী কোচ হিসেবে ঘোষণা করল ইংল্যান্ডের মহিলা ক্রিকেটার সারা টেলরের নাম। আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে এই প্রতিযোগিতা।

Advertisement

মহিলা ক্রিকেটে অন্যতম সেরা উইকেটকিপার হিসেবে গণ্য করা হয় সারাকে। এর আগে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেছেন তিনি। সেই অভিজ্ঞতাই এ বার কাজে লাগাতে চাইছেন আবু ধাবির হয়ে। সারার আশা, তাঁর এই কাজ দেখে দেশ-বিদেশে অন্যান্য মহিলা ক্রিকেটাররাও অনুপ্রাণিত হবেন।

আবু ধাবির সহকারী কোচ হয়ে সারা বলেছেন, “ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিকেটার এবং কোচেরা আসে। আমি চাই বিশ্বের যে কোনও জায়গায় বসে থাকা কোনও মহিলা ক্রিকেটাররা যেন আমাকে দেখে বলতে পারে, যদি ও পারে তাহলে আমি নয় কেন?”

Advertisement

২০০৬-এ ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় সারার। দেশের হয়ে ১০টি টেস্ট, ১২৬টি একদিনের ম্যাচ এবং ৯০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২০১৯-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। ‘দ্য হানড্রেড’ প্রতিযোগিতার মাধ্যমে পেশাদার ক্রিকেটে প্রত্যাবর্তন হয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন