Steve Smith

রোহিতদের ১০ উইকেটে হারানোর পরেও নাকি কোপ পড়তে পারে অধিনায়ক স্মিথের উপর!

ভারতের বিরুদ্ধে দু’টি টেস্ট ও এক দিনের সিরিজ়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিচ্ছেন স্টিভ স্মিথ। কিন্তু তাঁকে আর নেতৃত্বের দায়িত্ব দেওয়া উচিত নয় বলে মনে করেন প্রাক্তন সতীর্থ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৮:০২
Share:

স্মিথের নেতৃত্বে ইনদওরে টেস্ট ও বিশাখাপত্তনমে এক দিনের ম্যাচে জিতেছে অস্ট্রেলিয়া। —ফাইল চিত্র

প্যাট কামিন্স না থাকায় ভারতের বিরুদ্ধে শেষ দুটি টেস্ট ও এক দিনের সিরিজ়ে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করছেন স্টিভ স্মিথ। রবিবার এক দিনের ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়েওছে স্মিথের অস্ট্রেলিয়া। কিন্তু এ বার কি কোপ পড়বে তাঁর উপর? তাঁকে আর অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া উচিত নয় বলে মনে করেন তাঁর প্রাক্তন সতীর্থ শেন ওয়াটসন।

Advertisement

সংবাদ সংস্থা এএনআইকে ওয়াটসন বলেছেন, ‘‘কামিন্স খুব ভাল অধিনায়কত্ব করছে। নেতা হিসাবে দলকে সাফল্য এনে দিয়েছে। তাই আমার মনে হয় না স্মিথকে আর অধিনায়কের দায়িত্ব দেওয়া উচিত।’’

২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে অস্ট্রেলিয়াকে ৩৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। সেই সময় ব্যাট হাতে ৩টি শতরান করেছিলেন তিনি। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ ওঠার পরে নেতৃত্ব গিয়েছিল স্মিথের। তাঁকে ২ বছরের জন্য নির্বাসিত করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্মিথের বদলে অস্ট্রেলিয়ার অধিনায়ক করা হয়েছিল টিম পেনকে। পরে আবার তাঁকে সরিয়ে কামিন্সকে নেতৃত্ব দেওয়া হয়।

Advertisement

নির্বাসন কাটিয়ে দলে ফেরার পরে ধীরে ধীরে নিজের ছন্দ ফিরে পেয়েছেন স্মিথ। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় চলাকালীন মা মারা যাওয়ায় অস্ট্রেলিয়ায় ফিরে যান কামিন্স। ফলে ইনদওর ও আমদাবাদে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। তাঁর নেতৃত্বেই ইনদওরে টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। এক দিনের সিরিজ়েও অধিনায়ক স্মিথ। দ্বিতীয় ম্যাচে বিশাখাপত্তনমে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার তৃতীয় এক দিনের ম্যাচে নামছে দু’দল। এই ম্যাচেই হবে সিরিজ়ের ফয়সালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন