India Cricket

বিশ্বকাপজয়ী শেফালিদের দলের তিন জন বিশ্ব একাদশে! জায়গা হল কি বাংলার ত্রয়ীর?

মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। তার পরে আইসিসির কাছে বিশেষ স্বীকৃতি পেয়েছেন শেফালি বর্মারা। বাংলার তিন ক্রিকেটার কি সেই তালিকায় জায়গা পেলেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৬:০২
Share:

ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। বিশ্বকাপ জিতে ভারতীয় ক্রিকেটারদের উল্লাস। —ফাইল চিত্র

বিশ্বকাপ জেতার পরে বড় স্বীকৃতি পেলেন শেফালি বর্মারা। আইসিসির অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিলেন ভারতের তিন ক্রিকেটার। শেফালি ছাড়াও সেই তালিকায় রয়েছেন শ্বেতা সেহরাউত ও পর্শভি চোপড়া। এ বারের বিশ্বকাপ দলে ছিলেম বাংলার তিন ক্রিকেটার। তাঁরা হলেন রিচা ঘোষ, তিতাস সাধু ও হৃষিতা বসু। বিশ্বকাপে তাঁরা ভাল খেললেও বিশ্ব একাদশে জায়গা করতে পারেননি।

Advertisement

আইসিসি যে সেরা একাদশ ঘোষণা করেছে সেখানে ভারত ছাড়া রয়েছেন ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের ক্রিকেটার।

ভারতীয় দলের অধিনায়ক শেফালি দলের ওপেনিং ব্যাটার। বিশ্বকাপে ভাল খেলেছেন তিনি। সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ৩৪ বলে ৭৮ রানের ইনিংস খেলেছেন তিনি। বিশ্বকাপে সব নিলিয়ে ১৭২ রান করেছেন শেফালি, যা তৃতীয় সর্বাধিক।

Advertisement

শেফালির ওপেনিং জুটি শ্বেতা আবার সবাইকে ছাপিয়ে গিয়েছেন। বিশ্বকাপে ৯৯ গড় ও ১৩৯.৪৩ স্ট্রাইক রেটে ২৯৭ রান করেছেন তিনি। এ বারের প্রতিযোগিতায় সর্বাধিক রান করেছেন শ্বেতা।

দলে থাকা ভারতের তৃতীয় ক্রিকেটার পর্শভি স্পিনার। সাতটি ম্যাচে ৪ উইকেট নিয়েছেন তিনি। কিন্তু ওভার প্রতি রান দিয়েছেন মাত্র ৫.০৪। পরশ্বীর কৃপণ বোলিং ভারতের কাজে লেগেছে। সেই কারণে এই তিন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন সেরা একাদশে।

শেফালি সেরা একাদশে থাকলেও তিনি অবশ্য দলের অধিনায়ক নন। ইংল্যান্ডের গ্রেস স্ক্রিভেন্সকে দলের অধিনায়ক করা হয়েছে। তিনি প্রতিযোগিতার সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন। ইংল্যান্ডের আরও দুই ক্রিকেটার রয়েছেন দলে। তাঁরা হলেন, হানা বেকার ও এলি অ্যান্ডারসন। এ ছাড়া নিউ জ়িল্যান্ডের জর্জিয়া প্লিমার, শ্রীলঙ্কার দেওমি ভিহাঙ্গা, বাংলাদেশের সোমা আখতার, দক্ষিণ আফ্রিকার কারাবে মেসো, অস্ট্রেলিয়ার ম্যাগি ক্লার্ক জায়গা পেয়েছেন সেরা একাদশে। দ্বাদশ ক্রিকেটার হিসাবে রয়েছেন পাকিস্তানের আনোশা নাসির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন