Shubman Gill

শুভমনের বিতর্কিত ক্যাচ আউটের পুনরাবৃত্তি এ বার ভারতেও! কী সিদ্ধান্ত তৃতীয় আম্পায়ারের?

টেস্ট বিশ্বকাপের ফাইনালে ভারতীয় ব্যাটার শুভমন গিলের ক্যাচ নিয়ে বিতর্ক হয়েছিল। সেই একই ঘটনা এ বার দেখা গেল ভারতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৭:১৭
Share:

ক্যামেরন গ্রিনের নেওয়া শুভমন গিলের সেই ক্যাচ। এই ক্যাচ নিয়েই বিতর্ক হয়েছিল। এ রকমই ক্যাচ দেখা গিয়েছে ভারতে। ছবি: টুইটার

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় ক্রিকেটার শুভমন গিলের বিতর্কিত ক্যাচের পুনরাবৃত্তি এ বার দেখা গেল ভারতেও। তামিলনাড়ু প্রিমিয়ার লিগে নেল্লাই রয়্যাল কিংস ও আইড্রিম তিরুপ্পুর তামিঝানসের মধ্যে খেলায় এই ঘটনা ঘটেছে।

Advertisement

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় তিরুপ্পুর। তাদের বোলার পি ভুবনেশ্বরনের দাপটে মাত্র ১২৪ রানে অলআউট হয়ে যায় নেল্লাই। পরে আট বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় তিরুপ্পুর। ভুবনেশ্বরন ৫ উইকেট নেন। তার মধ্যেই তাঁর বলে নেল্লাইয়ের ব্যাটার লক্ষ্মেশা সূর্যপ্রকাশের আউট নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

ভুবনেশ্বরনের বল এগিয়ে এসে মারার চেষ্টা করেন সূর্যপ্রকাশ। বল ব্যাটের কানায় লেগে স্লিপে যায়। সেখানে দাঁড়িয়ে থাকা এস রাধাকৃষ্ণণ বাঁ দিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন। কিন্তু সেই ক্যাচ নিয়ে সন্দেহ ছিল আম্পায়ারদের। তাই তৃতীয় আম্পায়ারের কাছে যান তাঁরা। রিপ্লে দেখে বোঝা যাচ্ছিল না যে ক্যাচ ধরার আগে বল মাটিতে লেগেছে কি না। কিন্তু আম্পায়ার সিদ্ধান্ত নিতে বেশি ক্ষণ সময় নেননি। আউটের সিদ্ধান্ত দেন তিনি।

Advertisement

এই ঘটনার পরেই আরও এক বার শুভমনের বিতর্কিত আউটের স্মৃতি ফিরে এসেছে। টেস্ট বিশ্বকাপের ফাইনালে ভারতের দ্বিতীয় ইনিংসে স্কট বোল্যান্ডের বল শুভমনের ব্যাটের কানায় লেগে স্লিপে যায়। সেখানে দাঁড়িয়ে থাকা ক্যামেরন গ্রিন ক্যাচ ধরেন। তবে তার আগেই বল মাটিতে পড়েছে কি না তা নিয়ে সন্দেহ ছিল। মাঠের আম্পায়ার তৃতীয় আম্পায়ারের কাছে আবেদন করেন। রিপ্লে দেখে বোঝার উপায় ছিল না যে ক্যাচ ঠিক মতো নেওয়া হয়েছে কি না। কিন্তু তৃতীয় আম্পায়ার ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ আউট দেন।

এই ঘটনার পরেই বিতর্ক হয় ক্যাচ নিয়ে। ভারচীয় দল আম্পায়ারের সিদ্ধান্ত মানতে পারেনি। শুভমন নিজেই সেই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন। অন্য দিকে আবার অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের দাবি ছিল যে ন্যায্য ক্যাচ ধরেছেন গ্রিন। শুভমন ক্যাচ নিয়ে প্রশ্ন তোলায় তাঁকে শাস্তি দিয়েছে আইসিসি। তাঁর ম্যাচ ফি-র ১৫ শতাংশ কেটে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন