WPL 2023

কোহলির পথেই মন্ধানা! জাতীয় দলের দুই ১৮ নম্বর জার্সিধারী এ বার একই দলে

ভারতীয় পুরুষদের দলের ১৮ নম্বর জার্সিধারী প্রথম থেকেই খেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে। এ বার নিলামে আরও এক ১৮ নম্বর জার্সিধারীকে কিনে নিল আরসিবি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২২
Share:

আরসিবির হয়ে আগে থেকেই খেলেন বিরাট কোহলি (বাঁ দিকে)। এ বার আরসিবির মহিলাদের দলে যোগ দিলেন স্মৃতি মন্ধানা। —ফাইল চিত্র

জাতীয় দলের এক ১৮ নম্বর জার্সিধারীকে আগেই নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এ বার আরও এক ১৮ নম্বর জার্সিধারীকে কিনে নিল তারা। পুরুষদের আইপিএলে বিরাট কোহলির পরে এ বার মহিলাদের আইপিএলের নিলামে স্মৃতি মন্ধানাকে নিল আরসিবি।

Advertisement

এ বারই প্রথম বার শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। তার আগে নিলামে কোন দল কাকে কেনে সে দিকে নজর ছিল সবার। নিলামের প্রথমেই ওঠে মন্ধানার নাম। তাঁকে কিনতে ঝাঁপায় চারটি দল। বেশি লড়াই চলছিল মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। তাঁর বেস প্রাইস ছিল ৫০ লক্ষ টাকা। চড় চড় করে দাম বাড়তে থাকে। শেষ পর্যন্ত বাজিমাত করে আরসিবি। ৩ কোটি ৪০ লক্ষ টাকায় তাঁকে কেনে তারা। নিলামের যা অবস্থা তাতে সব থেকে বেশি দামের ক্রিকেটার তিনিই হতে চলেছেন।

আরসিবি কেনার পরে দক্ষিণ আফ্রিকা থেকে নিজের প্রতিক্রিয়া দিয়েছে মন্ধানা। তিনি বলেছেন, ‘‘বেঙ্গালুরুর মতো দলে যেতে পেরে খুব ভাল লাগছে। আইপিএলের শুরু থেকে ওরা খেলছে। আমার প্রতি ভরসা রেখেছে বেঙ্গালুরু। চেষ্টা করব দলকে ট্রফি দেওয়ার।’’ এই আইপিএল থেকে মহিলাদের ক্রিকেটের আরও উন্নতি হবে বলে জানিয়েছেন মন্ধানা। তিনি বলেছেন, ‘‘এটা মহিলাদের ক্রিকেটের জন্য ঐতিহাসিক ঘটনা। অনেক ঘরোয়া ক্রিকেটার উঠে আসবে। তাতে আখেরে ভারতীয় ক্রিকেটেরই উন্নতি হবে।’’

Advertisement

২০০৮ সালে পুরুষদের আইপিএলের নিলামে কোহলিকে কিনেছিল আরসিবি। সেই সময় অবশ্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে ভারতীয় ক্রিকেটে পদার্পণ হয়েছে কোহলির। তাই ১ কোটি ২০ লক্ষ টাকা দাম উঠেছিল কোহলির। কিন্তু তার পর থেকে তাঁর দাম বেড়েছে। আইপিএল জেতাতে না পারলেও কোহলির উপরেই ভরসা রেখেছে আরসিবি। তাঁকে দলের অধিনায়ক করা হয়েছে। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতি বছর ১৭ কোটি টাকা করে পেতেন কোহলি। তবে গত দুই বছরে তাঁর বেতন কমেছে। বছরে ১৫ কোটি টাকা করে নেন তিনি। বেঙ্গালুরুর অধিনায়কত্বও ছেড়েছেন তিনি। তবে এখনও বেঙ্গালুরুকে আইপিএল জেতাতে বদ্ধপরিকর তিনি। পুরুষদের মতো মহিলাদের দলেও এ বার এক ১৮ নম্বর জার্সিধারীকে পেয়ে গেল আরসিবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন