Sourav Ganguly

সূর্য, হার্দিক না কি রোহিত, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের অধিনায়ক কে! সৌরভের মুখে কার নাম?

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাটে খেলেননি রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েও নেই। তা হলে কি তিনি ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দেবেন না? কী বললেন সৌরভ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৫:৩০
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: পিটিআই।

পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে চর্চা শুরু হয়েছে ভারতের অধিনায়ক কে হবেন তা নিয়ে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাটে খেলেননি রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েও নেই। তা হলে কি তিনি ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দেবেন না? সৌরভ গঙ্গোপাধ্যায় তেমনটা মনে করছেন না।

Advertisement

ভারতের প্রাক্তন অধিনায়ক এবং ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি সৌরভ শুক্রবার একটি অনুষ্ঠানে বলেন, “আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতেরই নেতৃত্ব দেওয়া উচিত। ও খুব ভাল অধিনায়কত্ব করছে। তাই আমি আশা করি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রোহিতই অধিনায়ক থাকবে।”

দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি সিরিজ়ে সূর্যকুমার যাদবকে অধিনায়ক করা হয়েছে। এক দিনের সিরিজ়ে অধিনায়ক লোকেশ রাহুল। সাদা বলের সিরিজ়ে খেলবেন না রোহিত। সেই কারণেই অধিনায়ক পরিবর্তন করা হয়েছে। সৌরভ বলেন, “আসলে এখনও তো সবাই সব ধরনের ক্রিকেটে খেলা শুরু করেনি। সূর্য টি-টোয়েন্টিতে অধিনায়ক, কিন্তু এক দিনের ক্রিকেটে নেই। সেই কারণে এক দিনের ক্রিকেটে অধিনায়ক রাহুল। আর টেস্ট রোহিত অবশ্যই খেলবে। তবে রোহিত সব ধরনের ক্রিকেটে ফিরে এলে ওরই নেতৃত্ব দেওয়া উচিত।”

Advertisement

শোনা যায়, বিরাট কোহলি টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর রোহিতকে অধিনায়ক করার পিছনে ছিলেন সৌরভ। সেই সময় তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান। সৌরভ রাজি করিয়েছিলেন রোহিতকে ভারতের অধিনায়ক হওয়ার জন্য। পরে এক দিনের ক্রিকেট থেকেও বিরাটকে সরিয়ে রোহিতকে অধিনায়ক করা হয়। গত বছর টেস্ট ক্রিকেট থেকেও নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। তখন তিন ফরম্যাটেই অধিনায়ক করা হয় রোহিতকে। অনেকের মতে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিতে পারেন হার্দিক পাণ্ড্য। কিন্তু আপাতত চোটের কারণে নেই তিনি। হার্দিক ফিরলেও সৌরভের মতে রোহিতকেই নেতা রাখা উচিত টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

রোহিত, বিরাটদের বিশ্রাম নেওয়া প্রসঙ্গে সৌরভ বলেন, “বিশ্বকাপের পরেই এতগুলো সিরিজ়। অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা চলছে। এর পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে। খুব কঠিন টানা খেলে যাওয়া। সকলের বিশ্রাম প্রয়োজন হয়। রোহিত, বিরাটেরা টেস্টে তো খেলবে।” রাহুল দ্রাবিড়কে আরও এক বার কোচ করা হয়েছে। তবে কত দিনের জন্য তা জানায়নি বোর্ড। সৌরভ বলেন, “ভারত যত দিন ভাল খেলবে, দ্রাবিড় তত দিন কোচ থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন