south africa

T20 World Cup 2021: ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ডি’কক বিতর্কে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে ম্যাচ শুরুর পাঁচ ঘণ্টা আগে এই নির্দেশ আসে বলে জানিয়েছেন বাভুমা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১৪:৩১
Share:

বাভুমার সাহসী বক্তব্যের প্রশংসা করেছেন ক্রিকেটপ্রেমীরা। —ফাইল চিত্র

টি২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ম্যাচেই বিতর্ক। বর্ণবৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোর নির্দেশ দেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এর পরেই ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে সেই ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নেন কুইন্টন ডি’কক। সেই বিতর্ক নিয়ে সাংবাদিক বৈঠকে মুখ খোলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা

ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে উঠে আসে ডি’কক বিতর্ক। বাভুমা বলেন, “দল হিসেবে এই খবর আমাকে স্তম্ভিত করেছে। ডি’কক খুব বড় ক্রিকেটার। অধিনায়ক হিসেবে এমন কিছুর মুখোমুখি হতে হবে ভাবিনি।” অবাক হলেও ডি’ককের পাশেই দাঁড়িয়েছেন বাভুমা। তিনি বলেন, “ডি’কক এক জন প্রাপ্তবয়স্ক। ওর সিদ্ধান্তকে সম্মান জানাই।”

Advertisement

বৃহস্পতিবারের ম্যাচ। গ্রাফিক: শৌভিক দেবনাথ

দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে ম্যাচ শুরুর পাঁচ ঘণ্টা আগে এই নির্দেশ আসে বলে জানিয়েছেন বাভুমা। ড্রেসিংরুমে এসে বাভুমা জানতে পারেন ডি’ককের সরে দাঁড়ানোর সিদ্ধান্ত। তবে ডি’ককের বিশ্বকাপ শেষ হয়ে গেল কি না তা স্পষ্ট করেননি প্রোটিয়া অধিনায়ক। তিনি বলেন, “আমি যত দূর জানি, ও এখনও দলের খেলোয়াড়। ওকে যে কোনও রকম সাহায্য করতে তৈরি। আমরা ওর পাশে থাকব। যে কোনও রকম আলোচনা করতেও রাজি আছি।”

কঠিন সময়ে বাভুমার এমন সাহসী বক্তব্যের প্রশংসা করেছেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন