ICC World Cup 2023

ধুয়েমুছে সাফ ভারতের রেকর্ড, ইংল্যান্ডের লজ্জার হারে কোন নজির ভাঙল?

দক্ষিণ আফ্রিকার কাছে শনিবার ২২৯ রানে হেরেছে ইংল্যান্ড। বাটলারদের হারের সঙ্গী লজ্জা। আর তাতেই ভারতের হাতছাড়া হয়েছে একটি নজির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১০:১১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার কাছে শনিবার ২২৯ রানে হেরেছে গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। চারটি ম্যাচ খেলে তিনটিতেই হেরে বিশ্বকাপে বেশ চাপে জস বাটলারেরা। এ দিন হারের সঙ্গে ইংরেজদের প্রাপ্তি লজ্জাও। এত বেশি রানের ব্যবধানে বিশ্বকাপে এর আগে কখনও হারেনি ইংল্যান্ড।

Advertisement

এর আগে বিশ্বকাপের কোনও ম্যাচে ইংল্যান্ডের সব বড় হারের (রানের ব্যবধানে) নজির ছিল ভারতের বিরুদ্ধে। ১৯৭৫ সালের বিশ্বকাপে লর্ডসে ভারতের কাছে ২০২ রানে হেরেছিল ইংল্যান্ড। শনিবারের পরাজয় সেই নজিরকে ছাপিয়ে গিয়েছে। পাশাপাশি, বিশ্বকাপের ইতিহাসে বেশি রানের হারের তালিকায় ১৪তম স্থানে থাকবে দক্ষিণ আফ্রিকার কাছে ইংল্যান্ডের এই হার। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা করেছিল ৭ উইকেটে ৩৯৯ রান। জয়ের জন্য ৪০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ১৭০ রানে।

এক দিনের বিশ্বকাপে সব থেকে বড় ব্যবধানে জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার দখলে। ২০১৫ সালের বিশ্বকাপে আফগানিস্তানকে ২৭৫ রানে হারিয়ে ছিল তারা। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিরুদ্ধে ২৫৭ রানে জয় পেয়েছিল রাহুল দ্রাবিড়ের দল। এই তালিকায় ভারতের সঙ্গে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২৫৭ রানে জিতেছিল তারা। চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ২০০৩ সালের বিশ্বকাপে নামিবিয়াকে ২৫৬ রানে হারিয়ে ছিল অসিরা।

Advertisement

এখনও পর্যন্ত এ বারের বিশ্বকাপের চারটি ম্যাচ খেলেছে গত বারের চ্যাম্পিয়নেরা। দক্ষিণ আফ্রিকা ছাড়াও আফগানিস্তান এবং নিউ জ়িল্যান্ডের কাছে হারতে হয়েছে বাটলারের দলকে। শুধু বাংলাদেশের বিরুদ্ধে জয় পেয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন