IPL 2024

আইপিএলের ২৭ দিন আগে নির্বাসিত হায়দরাবাদের ক্রিকেটার, শাস্তি কলকাতার ব্যাটারকেও

আম্পায়ারের সিদ্ধান্তকে কটাক্ষ করে শাস্তির মুখে পড়তে হল সানরাইরার্জ হায়দরাবাদের এক ক্রিকেটারকে। ঘটনাটি শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচের। শাস্তি হয়েছে কেকেআরের এক ক্রিকেটারেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৬
Share:

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

দু’ম্যাচের জন্য নির্বাসিত হলেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলের অধিনায়ক। গত বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে কটাক্ষ করেছিলেন ওয়ানিন্দু হাসরঙ্গ। শৃঙ্খলাভঙ্গের সেই অপরাধেই শাস্তি পেতে হল তাঁকে।

Advertisement

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শনিবার হাসরঙ্গের শাস্তি ঘোষণা করেছে। দু’ম্যাচ নির্বাসনের সঙ্গে তাঁর ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। তিন ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে শ্রীলঙ্কার অধিনায়ককে। আগামী ২৪ মাসে তাঁর ডিমেরিট পয়েন্ট পাঁচ হলে, আরও কঠিন শাস্তি পেতে হবে। এই শাস্তির ফলে আগামী মাসে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারবেন না হাসরঙ্গ। একই ম্যাচে শৃঙ্খলাভঙ্গের জন্য ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়েছে আফগানিস্তান এবং কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার রহমানুল্লা গুরবাজ়ের।

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর আম্পায়ারের একটি সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে হাসরঙ্গ বলেছিলেন, “কোমরের কাছাকাছি বলটা হলে সমস্যা ছিল না। কিন্তু এত উঁচুতে বল হলেও সেটা ‘নো’ ডাকা হল না। আর একটু উঁচু হলে ব্যাটারের মাথায় লাগতে পারত। যদি সেটা দেখতে না পান তা হলে এ রকম আম্পায়ারের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলানো উচিত নয়। ওঁর উচিত অন্য চাকরি খুঁজে নেওয়া।”

Advertisement

আফগানিস্তানের ওয়াফাদার মোমান্দ কোমরের চেয়ে বেশি উচ্চতায় একটি বল করেছিলেন কামিন্দু মেন্ডিসকে। কিন্তু স্কোয়্যার লেগ আম্পায়ার লিন্ডন হানিবল ‘নো’ বল দেননি। শ্রীলঙ্কার আবেদন খারিজ করেন। হাসরঙ্গ একেবারেই খুশি হননি তাঁর সিদ্ধান্তে। আগামী আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার কথা হাসরঙ্গের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন