joe root

England Cricket: রুটের পরে ইংল্যান্ডের অধিনায়ক কে? দায়িত্ব নিতে নারাজ দলের বোলার

ওয়েস্ট ইন্ডিজ সফরে ০-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর থেকেই রুটের অধিনায়কত্ব নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছিল। এর আগে অ্যাশেজেও ০-৪ ব্যবধানে ধরাশায়ী হয় রুটের ইংল্যান্ড। ৬৪টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। ২৭টি টেস্টে অধিনায়ক হিসেবে জয়ের স্বাদ পেয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ২১:৫১
Share:

কাকে রুটের পরবর্তী অধিনায়ক ভাবা হচ্ছে ফাইল চিত্র

ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছেন জো রুট। তার পরেই জল্পনা শুরু হয়েছে, কে হতে পারেন পরবর্তী অধিনায়ক। প্রবল ভাবে উঠে আসছে বেন স্টোকসের নাম। সেই সঙ্গে স্টুয়ার্ট ব্রডের নামও শোনা যাচ্ছে। তবে তিনি অধিনায়ক হতে চান না বলেই জানিয়ে দিয়েছেন ব্রড।
৩৫ বছর বয়সি পেসার এই প্রসঙ্গে বলেন, ‘‘টেস্ট দলের পরবর্তী অধিনায়ক হিসাবে আমার নাম করছেন অনেকে। তার প্রধান কারণ আমার অভিজ্ঞতা। বহু বছর ধরে জাতীয় দলে খেলছি। কিন্তু এখন এই বিষয়ে আমি কিছু ভাবতে চাই না। কারণ টেস্ট দলে আমার জায়গা পাকা নয়। সব ম্যাচে খেলার সুযোগ পাই না। তা হলে আমি কী ভাবে অধিনায়ক হব।’’

Advertisement

স্টোকসকেই পরবর্তী অধিনায়ক করা উচিত বলে জানিয়েছেন ব্রড। তিনি বলেন, ‘‘আমি নিশ্চিত ভাবে বলতে পারি এই মুহূর্তে ইংল্যান্ডের অধিনায়ক কে হবে তা নিয়ে ভোট হলে দু’জনের নামই উঠে আসবে। এক জন রুট। অন্য জন স্টোকস। রুট ছেড়ে দেওয়ায় স্টোকস ছাড়া আর কেউ নেই।’’

ওয়েস্ট ইন্ডিজ সফরে ০-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর থেকেই রুটের অধিনায়কত্ব নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছিল। এর আগে অ্যাশেজেও ০-৪ ব্যবধানে ধরাশায়ী হয় রুটের ইংল্যান্ড। ৬৪টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। ২৭টি টেস্টে অধিনায়ক হিসেবে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। শেষ ১৭টি টেস্টের ১১টি ম্যাচেই রুটের নেতৃত্বে ইংল্যান্ড হেরেছে। জয় এসেছে মাত্র একটি টেস্টে। অবশেষে পাঁচ বছর নেতৃত্ব দেওয়ার পরে পদত্যাগ করেছেন রুট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন