ICC ODI World Cup 2023 Final

ফাইনালে রোহিতের সেই শটে ক্ষুব্ধ গাওস্কর, ‘অধিনায়ক হয়ে বুদ্ধি কাজে লাগাবে না?’

ফাইনালে রোহিত শর্মা যে শটে আউট হয়েছেন, তা নিয়ে প্রশ্ন তুললেন সুনীল গাওস্কর। তাঁর মতে, ম্যাচের ওই মুহূর্তে ওই ধরনের আত্মঘাতী শট খেলা উচিত হয়নি রোহিতের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ২০:৩১
Share:

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

বিশ্বকাপের ফাইনালে আগে ব্যাট করতে নেমেছিল ভারত। আগ্রাসী শুরু করেও অর্ধশতরানের আগে আউট হয়ে গিয়েছিলেন রোহিত শর্মা। ম্যাচের পর রোহিতের সেই শট নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন সুনীল গাওস্কর। তাঁর মতে, ম্যাচের ওই মুহূর্তে ওই ধরনের আত্মঘাতী শট খেলা উচিত হয়নি রোহিতের। অধিনায়ক হিসাবে আরও বুদ্ধি কাজে লাগানো উচিত ছিল তাঁর।

Advertisement

গাওস্কর বলেছেন, “রোহিতের আউটই ম্যাচের টার্নিং পয়েন্ট। সেই মুহূর্তে রোহিত দারুণ ছন্দে ছিল। আমি জানি ও আক্রমণাত্মক খেলতেই ভালবাসে। কিন্তু সেই ওভারে একটা ছয় এবং একটা চার হয়ে যাওয়ার পর আমার মনে হয়েছে ওর ও রকম শট খেলা উচিত হয়নি। আরও বুদ্ধিদীপ্ত শট খেলা উচিত ছিল। ওই বলটা ছয় হয়ে গেলে আমরা সবাই হয়তো উঠে দাঁড়িয়ে ওকে হাততালি দিতাম। কিন্তু সেটা হয়নি।”

কেন রোহিতের ওই মুহূর্তে ওই শট খেলা উচিত হয়নি তা ব্যাখ্যা করতে গিয়ে গাওস্কর আরও বলেন, “যে কোনও দলেই পঞ্চম বা ষষ্ঠ বোলার থাকে যাদের আক্রমণ করতে হয়। সেই মুহূর্তে ভারতের অত ব্যস্ততাও ছিল না। ম্যাক্সওয়েল, হেড, মার্শের দশ ওভারগুলোকে অনায়াসে মারা যেত। আক্রমণাত্মক খেলতে হলে দুর্বল বোলারদেরই নিশানা করো। ভাল শুরু করেও ও ভাবে উইকেট দিয়ে আসা মানা যায় না।”

Advertisement

উল্লেখ্য, রোহিতের ওই আউটের পরেই শ্রেয়স আয়ারও ফিরে যান। পর পর তিন উইকেট হারিয়ে ভারত চাপে পড়ে যায় এবং ধীরে খেলতে শুরু করে। শেষ পর্যন্ত যা তাদের হারিয়েই দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন