Gavaskar on Kohli

আইপিএলে ৬৩৯ রান, জোড়া শতরান! তার পরেও বিরাটকে টি২০ বিশ্বকাপে দেখছেন না গাওস্কর, কেন?

আইপিএলে ভাল ছন্দে থাকলেও বিরাট কোহলিকে নিয়ে সংশয় যাচ্ছে না সুনীল গাওস্করের। এখনই ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁকে দেখছেন না গাওস্কর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৬:০০
Share:

এ বারের আইপিএলে জোড়া শতরান করেছেন বিরাট কোহলি। —ফাইল চিত্র

এ বারের আইপিএলে ৬৩৯ রান করেছেন বিরাট কোহলি। ২টি শতরান ও ৬টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। তার পরেও ২০২৪ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কোহলির সুযোগ পাওয়া নিশ্চিত বলে মনে করছেন না সুনীল গাওস্কর। তাঁর মতে, সেই বিশ্বকাপের আগের আইপিএল দেখে তার পরে কোহলিকে দলে নেওয়া উচিত।

Advertisement

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পরে কোহলি ও রোহিত শর্মার টি-টোয়েন্টি ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু এ বারের আইপিএলে ভাল খেলেছেন কোহলি। তার পরেও কোহলিকে নিয়ে নিশ্চিন্ত হতে পারছেন না গাওস্কর। তিনি বলেছেন, ‘‘২০২৪ সালের বিশ্বকাপের আগে আরও একটি আইপিএল আছে। সেই আইপিএলে কোহলি কেমন খেলে সেটা দেখতে হবে। তাই এখন থেকে কিছু বলার মানে নেই। যদি এই বছরই জুন মাসে কোনও টি-টোয়েন্টি প্রতিযোগিতা হত তা হলে আমি বলতাম, সেই দলে অবশ্যই কোহলি খেলবে।’’

গাওস্করের মতে, টি-টোয়েন্টি বরাবর ছন্দের খেলা। যখন যে ছন্দে থাকে, তখন তাকে খেলাতে হয়। সেখানে বড় নাম দেখলে হয় না। তিনি বলেছেন, ‘‘কোহলির এখনকার ফর্ম বিচার করলে সব দলে ও সুযোগ পাবে। কিন্তু ২০২৪ সালের বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায়। সেই সময়ও কোহলির ছন্দ একই রকম থাকে কি না সে দিকে খেয়াল রাখতে হবে। যাদের ছন্দ ভাল থাকবে তাদের বিশ্বকাপে খেলানো উচিত।’’

Advertisement

এ বারের আইপিএলে কমলা টুপির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কোহলি। ৫৩.২৫ গড় ও ১৩৯.৮২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। কিন্তু তার পরেও আইপিএলের প্লে-অফের যোগ্যতা অর্জন করতে পারেনি তার দল আরসিবি। আইপিএল থেকে বিদায় নেওয়ার পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে ইংল্যান্ডে গিয়েছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন