IPL 2024

২৪ কোটি ৭৫ লক্ষ টাকা নিয়ে ক’টা ম্যাচ জেতাবে স্টার্ক? কেকেআরের সিদ্ধান্তে প্রশ্ন ক্ষুব্ধ গাওস্করের

আইপিএলের নিলামে প্রয়োজনের বেশি খরচ করা হচ্ছে। দলগত খেলায় নির্দিষ্ট এক জনের জন্য বিপুল টাকা খরচের পক্ষে নন গাওস্কর। স্টার্ককে পেতে কেকেআরের খরচ তাঁকে বিস্মিত এবং ক্ষুব্ধ করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৫
Share:

মিচেল স্টার্ক। —ফাইল চিত্র।

আইপিএলের ইতিহাসে সব থেকে দামি ক্রিকেটার মিচেল স্টার্ক। গত মিনি নিলামে অস্ট্রেলিয়ার জোরে বোলারকে কিনতে ২৪ কোটি ৭৫ লাখ টাকা খরচ করেছে কলকাতা নাইট রাইডার্স। এক জন ক্রিকেটারের জন্য এত টাকা খরচের যুক্তি নিয়ে প্রশ্ন তুললেন সুনীল গাওস্কর। তাঁর, মতে এত টাকা পাওয়ার যোগ্য নয় কোনও ক্রিকেটারই। ফ্র্যাঞ্চাইজ়িগুলির কাজে তিনি বিস্মিত এবং ক্ষুব্ধ।

Advertisement

আগামী আইপিএল নিয়ে একটি আলোচনায় স্টার্ক, প্যাট কামিন্সদের (২০ কোটি ৫০ লাখ টাকা) দাম নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। গাওস্কর বলেছেন, ‘‘খোলাখুলিই বলছি, প্রয়োজনের বেশি খরচ করা হয়েছে। আমার মনে হয় না কেউ এত টাকা পাওয়ার যোগ্য। কেকেআর যদি ১৪টা মধ্যে চারটে ম্যাচ জেতে, তা হলে স্টার্কের জন্য এত টাকা খরচ করার অর্থ কী? ও যদি প্রতিটা ম্যাচেই দারুণ কিছু করতে পারে, তা হলে একটা যুক্তি থাকতে পারে।’’ তিনি আরও বলেছেন, ‘‘অন্তত চারটি ম্যাচে কি স্টার্ক ম্যাচ জেতানোর মতো বল করতে পারবে? বিশেষ করে মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস বা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মতো দলগুলোর বিরুদ্ধে। এই তিনটে দলের ব্যাটিং লাইন আপ সব থেকে ভাল। এই দলগুলোর বিরুদ্ধে বল হাতে ম্যাচ জেতাতে পারলে এত টাকা খরচের একটা অর্থ হবে।’’ গাওস্করের বক্তব্য, ক্রিকেট দলগত খেলা। এক জনের উপর নির্ভর করে জেতা যায় না। তা হলে কেন এক জনের জন্য বিপুল টাকা খরচ করা হবে। এই ধরনের খরচ তাঁর কাছে সম্পূর্ণ যুক্তিহীন।

২০১৪ এবং ২০১৫ মরসুমে বিরাট কোহলিদের হয়ে আইপিএল খেলেছেন স্টার্ক। ২০১৮ সালে তাঁকে ৯ কোটি ৪০ লাখ টাকায় কিনেছিল কেকেআর। সে বার অবশ্য তিনি আইপিএল খেলেননি শেষ পর্যন্ত। গত বিশ্বকাপে ১০টি ম্যাচ খেলে ১৬টি উইকেট নিয়েছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন