Rohit Sharma

রোহিত চান তিন টেস্টের ফাইনাল! আদৌ কি সম্ভব? নাকি ভারত অধিনায়কের আরও একটি অজুহাত?

টেস্ট বিশ্বকাপে হারের পর তিন ম্যাচের ফাইনাল চাইলেন রোহিত শর্মা। সেই দাবির পাল্টা দিলেন প্যাট কামিন্স। আদৌ কি তিন ম্যাচের ফাইনাল করা সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৭:৫০
Share:

রোহিত শর্মা। — ফাইল চিত্র

বিশ্ব টেস্ট ফাইনালে হারের পরেই অদ্ভুত দাবি করে বসেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি চান, ফাইনাল হোক তিন ম্যাচের। একটি ম্যাচ দিয়ে নাকি কোনও দলের আসল শক্তি বোঝা যায় না। পাল্টা রোহিতকে কটাক্ষ করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তাঁর মতে, তিনটি কেন, ১৬টি সিরিজ খেলতে বললেও তাঁদের অসুবিধা নেই। কিন্তু ফাইনাল একটি ম্যাচেরই হওয়া উচিত। তার পরেই প্রশ্ন উঠছে, রোহিতের এই দাবি কতটা বাস্তবসম্মত? কারণ গোটা বিশ্বের সমস্ত খেলাধুলোতেই ফাইনাল একটি ম্যাচেরই হয়।

Advertisement

উল্লেখ্য, আইসিসি এই ফাইনালের বিজ্ঞাপনের ‘ক্যাচলাইন’ রেখেছে, ‘দ্য আল্টিমেট টেস্ট’। অর্থাৎ চূড়ান্ত লড়াই। একটি ম্যাচেই যার ফয়সালা হয়। সেখানেও যদি তিনটি ম্যাচ খেলতে হয়, তা হলে গোটা ব্যাপারটাই বোকা বোকা হয়ে যাবে। রোহিত বলেছিলেন, “খুব ভাল হয় তিন ম্যাচের ফাইনাল হলে। কিন্তু এত সময় কি পাওয়া যাবে? সেটাই বড় প্রশ্ন। তবে এমন বড় মঞ্চে দুই দলের সমান সুযোগ পাওয়া উচিত। তিন ম্যাচের সিরিজ় হলে ভালই হয়। দু’বছর ধরে এত পরিশ্রমের পর একটা ম্যাচ হারতেই সব শেষ। টেস্ট ক্রিকেটে একটা ছন্দ প্রয়োজন হয়। সেটা এক ম্যাচে সম্ভব নয়। পরের বার যদি সম্ভব হয় তাহলে তিন ম্যাচের সিরিজ় হোক।”

পাল্টা কামিন্স বলেছেন, “যা চলছে সেটাই ভাল। আমাদের কোনও অসুবিধা নেই। আমি দাবি করতেই পারি যে ৫০ ম্যাচের সিরিজ দরকার। কিন্তু অলিম্পিক্সে সোনার পদক জিততে গেলে একটাই ফাইনাল হয়। আমাদের দেশে ফুটবল, রাগবিতেও একই নিয়ম।”

Advertisement

কাউকে পাশে পাওয়া তো দূর, উল্টে রোহিতকে কটাক্ষ করেছেন ভারতেরই প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। তিনি এক ওয়েবসাইটে বলেছেন, “আমি একেবারেই সমর্থন করছি না। অনেক দিন আগে থেকে ঠিক হয়ে রয়েছে। প্রতিযোগিতার প্রথম ম্যাচ খেলতে নামার আগেই আপনি জানেন যে ফাইনাল একটি ম্যাচের হবে। তাই মানসিক ভাবে সেটার জন্যেই প্রস্তুত থাকা উচিত। ঠিক যে ভাবে আইপিএল ফাইনালের জন্য প্রস্তুত হন। সেখানে তো বলতে পারেন না যে তিন ম্যাচের ফাইনাল হোক। খারাপ দিন সবারই যেতে পারে। তাই তিন ম্যাচের সিরিজের ফাইনাল কখনওই ঠিক নয়। কাল তো অন্য কেউ বলতে পারে পাঁচ ম্যাচের ফাইনাল হোক!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন