T20 World Cup 2021

T20 World Cup 2021: মাঠে নামার আগেই কেঁপে গিয়েছিলাম, কিউয়িদের কাছে হেরে বললেন কোহলী

পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পর নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হার। গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার উপক্রম ভারতের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ২২:৫১
Share:

আবার হারলেন কোহলীরা। ছবি টুইটার

পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পর নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হার। গ্রুপের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার উপক্রম ভারতের। বিরাট কোহলীদের বিশ্বকাপের ভবিষ্যৎ এখন অনিশ্চিত। বাকি তিন ম্যাচে জিতলেও নিশ্চিন্ত থাকা যাবে না। কারণ ভারতকে হারানোয় পাকিস্তানের পর গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে ওঠার দৌড়ে এগিয়ে থাকবে কিউয়িরাই।

Advertisement

হারের কারণ প্রসঙ্গে ম্যাচের পর কোহলী জানালেন, শরীরীভাষাই নিউজিল্যান্ডের থেকে আলাদা করে দিয়েছে তাঁদের। মাঠে নামার আগেই যে তাঁরা কেঁপে গিয়েছিলেন সেটা স্বীকার করে নিলেন কোহলী। বলেছেন, “অদ্ভুত লাগছে। ব্যাট বা বল কোনওটাতেই আমরা সাহসী ছিলাম না। মাঠের নামার পর থেকেই আমাদের মধ্যে সাহসের অভাব লক্ষ্য করা যাচ্ছিল। নিউজিল্যান্ড সে ব্যাপারে আমাদের থেকে অনেক এগিয়ে ছিল। আমরা যেন শুরু থেকেই চাপে ছিলাম। ব্যাটিংয়ের সময় কেমন যেন দ্বিধাগ্রস্ত ছিলাম।”

প্রত্যাশার চাপেই কি এরকম ফল হচ্ছে? কোহলীর উত্তর, “ভারতের হয়ে খেলতে নামলে প্রত্যাশা থাকবেই। সমর্থকদের থেকে নয়, বাকি খেলোয়াড়দের থেকেও প্রত্যাশা থাকে। তাই যে ম্যাচেই আমরা নামি না কেন, এই চাপটা সামলাতেই হবে। ভারতের হয়ে খেলতে গেলে এই চাপের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে। দল হিসেবে ঐক্যবদ্ধ হলে এই চাপ কাটিয়ে ওঠা যায়, যেটা আমরা গত দু’ম্যাচে করতে পারিনি। ভারতের বিরুদ্ধে খেলতে নামছ আর প্রত্যাশার চাপ থাকবে এটা ভেবে অন্য রকম ভাবে খেলতে শুরু করলে চলবে না।

Advertisement

তবে দু’টি ম্যাচ হেরেও দমছেন না কোহলী। তিনি মনে করছেন এখনও ভারতের স্বপ্ন বেঁচে রয়েছে। বলেছেন, “মনে হয় এখনও সব ঠিকই আছে। এখনও অনেক ক্রিকেট খেলা বাকি রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন