Virat Kohli

ভুয়ো ফিল্ডিং! বিরাটের বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছে বাংলাদেশ? কী বলছেন সে দেশের বোর্ড কর্তা

বুধবার বাংলাদেশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় সপ্তম ওভারে বিরাটের বল ছোড়ার অভিনয় নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ঘটনা নিয়ে এ বার মুখ খুলল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৬:১০
Share:

বিরাটের বিরুদ্ধে উঠছে অভিযোগ। —ফাইল চিত্র

বিরাট কোহলির বিরুদ্ধে অভিযোগ উঠেছে ফিল্ডিং করার অভিনয় করার। আইসিসির নিয়ম অনুযায়ী এমন কিছু করে ব্যাটারকে অমনোযোগী করে দিলে বিপক্ষ দলকে ৫ রান দেওয়া হবে। কিন্তু বাংলাদেশকে সেটা দেওয়া হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ রানে হেরে যায় তারা। এই নিয়ে কি এ বার ব্যবস্থা নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড?

Advertisement

বুধবার বাংলাদেশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় সপ্তম ওভারে বিরাটের বল ছোড়ার অভিনয় নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। অক্ষর পটেলের বলে ডিপ অফ-সাইডে বল ঠেলে দিয়ে রান নিতে যান লিটন দাস। কোহলি দাঁড়িয়েছিলেন পয়েন্টে। আরশদীপ বল ছুড়ে ফেরত পাঠানোর সময়েই কোহলি বল কুড়িয়ে ছুড়ে দেওয়ার ভঙ্গি করেন। তা নিয়েই বিরাটের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছেন বাংলাদেশের নুরুল হাসান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা জালাল ইউনুস বলেন, “কিছু হলেই যে বোর্ডের মাধ্যমে অভিযোগ করা হবে, ব্যাপারটা এমন নয়। এটা তো স্কুল নয় যে, আপনি গিয়ে হেডমাস্টারের কাছে অভিযোগ করবেন। পরিস্থিতিটা সে রকম না। তবে আমরা যেন সঠিক জায়গায় গিয়ে কথা বলতে পারি, সেটা মাথায় আছে।”

Advertisement

বিরাট যে বল ছোড়ার ভঙ্গি করেছিলেন, সেটি আম্পায়াররা দেখতে পাননি। মাঠের দুই আম্পায়ার মারাইস ইরাসমাস এবং ক্রিস ব্রাউনের নজর এড়িয়ে যায় এই ঘটনা। তৃতীয় আম্পায়ারও আপত্তি করেননি। বাংলাদেশের দুই ব্যাটারের তরফেও কোনও প্রতিবাদ আসেনি।

আইসিসির ৪১.৫ ধারা অনুযায়ী, ব্যাটারকে কোনও ভাবে বাধা দিলে বা বিক্ষিপ্ত করার চেষ্টা করলে আম্পায়াররা ঘটনার গুরুত্ব বুঝে বিপক্ষ দলকে পাঁচ রান শাস্তি হিসাবে দিতে পারেন। এ ক্ষেত্রে মাঠের দুই আম্পায়ার মনে করেননি, কোহলি কোনও অপরাধ করেছেন। তাই শাস্তিও দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন